কলকাতার সার্চ কমিটিতে সুরঞ্জন

পুনর্নিয়োগ রদের সিদ্ধান্তকে ঘিরে সরকারের সঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের জোর সংঘাত বেধেছে। তবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য বাছাইয়ের জন্য সরকার আস্থা রাখল যাদবপুরের উপাচার্য সুরঞ্জন দাসের উপরেই। কলকাতার স্থায়ী উপাচার্য বাছাইয়ের সার্চ কমিটিতে সরকারের প্রতিনিধি হয়েছেন সুরঞ্জনবাবু।

Advertisement
শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৬ ০২:৩৩
Share:

পুনর্নিয়োগ রদের সিদ্ধান্তকে ঘিরে সরকারের সঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের জোর সংঘাত বেধেছে। তবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য বাছাইয়ের জন্য সরকার আস্থা রাখল যাদবপুরের উপাচার্য সুরঞ্জন দাসের উপরেই। কলকাতার স্থায়ী উপাচার্য বাছাইয়ের সার্চ কমিটিতে সরকারের প্রতিনিধি হয়েছেন সুরঞ্জনবাবু। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বুধবার জানান, ওই সার্চ কমিটিতে রাজ্যপালের প্রতিনিধি হিসেবে রয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর চেয়ারম্যান বেদ প্রকাশ, কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি হিসেবে রয়েছেন ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অব সায়েন্সের ডিরেক্টর শান্তনু ভট্টাচার্য। শিক্ষা শিবিরের মতে, দু’-দু’দফায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য-পদে ছিলেন সুরঞ্জনবাবু। পুনর্নিয়োগ ঘিরে সাম্প্রতিক বিতর্কের পরেও তাঁর উপরে সরকারের আস্থা যে কমেনি, এই সিদ্ধান্তে সেটা পরিষ্কার। কলকাতা বিশ্ববিদ্যালয় ১৭ মাস ধরে রয়েছে অস্থায়ী উপাচার্যের হাতে। গত বছর জুলাইয়ে সুরঞ্জনবাবু যাদবপুরের উপাচার্য হয়ে চলে যান। তার পর থেকেই অস্থায়ী উপাচার্যদের দিয়ে কাজ চালানো হচ্ছে কলকাতায়। বর্ধমান বিশ্ববিদ্যালয়ও চালাচ্ছেন অস্থায়ী উপাচার্য। সেখানে স্থায়ী উপাচার্য নিয়োগের জন্য ইতিমধ্যে সার্চ কমিটি গড়ে দেওয়া হয়েছে বলে এ দিন জানান শিক্ষামন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন