লড়াই শেষ নির্যাতিতার

বেলপাহাড়ির সেই নির্যাতিতা তরুণীর মৃত্যু হল। রবিবার রাতে ঝাড়গ্রাম জেলা হাসপাতালের ফিমেল সার্জিক্যাল ওয়ার্ডে মৃত্যু হয় মেয়েটির। মানসিকভাবে অসুস্থ ওই আদিবাসী তরুণীকে গণধর্ষণ করা হয়েছিল বলে অভিযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝাড়গ্রাম শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৬ ০১:৩৩
Share:

বেলপাহাড়ির সেই নির্যাতিতা তরুণীর মৃত্যু হল। রবিবার রাতে ঝাড়গ্রাম জেলা হাসপাতালের ফিমেল সার্জিক্যাল ওয়ার্ডে মৃত্যু হয় মেয়েটির। মানসিকভাবে অসুস্থ ওই আদিবাসী তরুণীকে গণধর্ষণ করা হয়েছিল বলে অভিযোগ। প্রাথমিক ভাবে চিকিৎসকদের অনুমান, একাধিক অঙ্গ বিকল হওয়ার পাশাপাশি, অভ্যন্তরীণ রক্তক্ষরণ জনিত কারণে ওই তরুণীর মৃত্যু হয়েছে।

Advertisement

দিল্লির মতো শহরে রাতে বন্ধুর সঙ্গে বাড়ি ফেরার পথে গণধর্ষণের শিকার হয়েছিলেন নির্ভয়া। হাসপাতালে যখন তিনি জীবন-মরণের সঙ্গে লড়াই করছিলেন তাঁর জন্য প্রার্থনা করেছিল সারা দেশ। তবে লড়াইয়ে হার হয়েছিল তাঁর। আবার কামদুনিতে পড়ে বাড়ি ফেরার পথে গণধর্ষণ করে খুনের শিকার হয়েছিল আরও এক কলেজছাত্রীকে। লড়াই থেমে গিয়েছিল তারও। এমনকী এই কামদুনি কাণ্ডে অভিযুক্তদের ফাঁসির নির্দেশও দেওয়া হয়। বাকিদের যাবজ্জীবনের নির্দেশ।

একই রকম ঘটনা এ বার বিনপুরের এই কিশোরীর জীবনেও। বিনপুর থানার একটি গ্রামে বছর বাইশের ওই তরুণীর বাড়ি। তবে মেয়েটি কয়েক মাস ধরে ওড়গোন্দায় মামার বাড়িতে থাকত। শনিবার সকালে মেয়েটি মামার বাড়ি থেকে কখন যে বেরিয়ে গিয়েছিল, সেটা খেয়াল করেননি পরিজনরা। দুপুরে বেলপাহাড়ির ওড়গোন্দার ভৈরবথান এলাকায় ওই তরুণীতে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। আশঙ্কাজনক অবস্থায় ওই তরুণীকে সেদিনই ঝাড়গ্রাম জেলা হাসপাতালে ভর্তি করানো হয়। ওই তরুণীকে গণধর্ষণ করা হয়েছে বলে দাবি করেন পরিজনরা। যদিও অভিযুক্তদের নাম জানাতে পারেননি তাঁরা। মেয়েটির এক আত্মীয়ার অভিযোগের ভিত্তিতে শনিবার ধর্ষণের ধারায় মামলা রুজু করে বেলপাহাড়ি থানার পুলিশ। এফআইআর-এ অবশ্য কোনও অভিযুক্তের নাম ছিল না।

Advertisement

রবিবার ঝাড়গ্রাম জেলা হাসপাতাল মেয়েটির ডাক্তারি পরীক্ষা করানো হয়। হাসপাতালে গিয়ে মেয়েটির সঙ্গে দফায় দফায় কথা বলার চেষ্টাও করেছিলেন তদন্তকারী অফিসার। কিন্তু মেয়েটি পরিষ্কার করে কিছু জানাতে পারেনি। তরুণীর মা জানালেন, রবিবার সন্ধ্যা থেকেই তাঁর মেয়ে কাতরাতে থাকে। শুরু হয় শ্বাস কষ্ট। অক্সিজেন ও ইঞ্জেকশন দেওয়া হয়। রাত ৯ টা নাগাদ মৃত্যু হয় ওই তরুণীর। ঝাড়গ্রামের এসপি সুখেন্দু হীরা বলেন, “সন্দেহভাজন অভিযুক্তদের গ্রেফতারের জন্য তল্লাশি চালানো হচ্ছে। মেয়েটির অভিভাবকের অভিযোগের ভিত্তিতে ধর্ষণের ধারায় মামলাটি রুজু হয়েছিল। এ বার ওই মামলায় খুনের ধারা যুক্ত করা হবে কি-না সেটা ময়না তদন্তের রিপোর্টে পাওয়ার পরেই ঠিক করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন