West Bengal

কমিশন ঘিরে বিক্ষোভ মুকুলের, ‘সন্ত্রাস’ রুখতে মামলা সুপ্রিম কোর্টেও

পঞ্চায়েত নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়া শুরু হয়েছে সোমবার থেকে। সে দিন থেকেই বিরোধী দলের উপরে হামলা এবং রাজনৈতিক সংঘর্ষের খবর আসতে শুরু করেছে বিভিন্ন জেলা থেকে। কমিশনের সামনে বিক্ষোভ শুরু করল বিজেপি। সুপ্রিম কোর্টেও মামলা দায়ের করা হল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৮ ১৮:৩৪
Share:

পঞ্চায়েত নির্বাচনে বিনা যুদ্ধে একটুও জমি ছাড়া হবে না তৃণমূলকে। বুঝিয়ে দিতে চাইছেন মুকুল রায়রা। — পিটিআই থেকে নেওয়া ফাইল চিত্র।

শাসকের বিরুদ্ধে বল্গাহীন সন্ত্রাসের অভিযোগ তুলে জোড়া প্রতিরোধ কৌশল নিল বিজেপি। কলকাতায় রাজ্য নির্বাচন কমিশনের দরজায় মুকুল রায়ের নেতৃত্বে শুরু হল বিক্ষোভ। দিল্লিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল দলের লিগ্যাল সেল।

Advertisement

পঞ্চায়েত নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়া শুরু হয়েছে সোমবার থেকে। সে দিন থেকেই বিরোধী দলের উপরে হামলা এবং রাজনৈতিক সংঘর্ষের খবর আসতে শুরু করেছে বিভিন্ন জেলা থেকে। সিপিএম-কংগ্রেসের উপরে হামলার ঘটনাও ঘটেছে। তবে বিজেপি-র উপরে আক্রমণের সংখ্যাই বেশি।

কোথাও বিজেপি-র জেলা সভাপতিকে বেধড়ক মারধর করা হয়েছে, কোথাও মনোনয়ন তুলতে গিয়ে বিজেপি কর্মীর মাথা ফেটেছে, কোথাও ম্যাজিস্ট্রেটের সামনে থেকেই তুলে নিয়ে যাওয়া হয়েছে বিজেপি প্রার্থীর নামের প্রস্তাবককে, কোথাও বিজেপি নেতা রক্তাক্ত হয়েছেন।

Advertisement

আরও পড়ুন: মনোনয়নে অস্ত্রের খোঁচা, জখম বিজেপি নেতা

প্রত্যেকটি ঘটনাতেই অভিযোগের আঙুল শাসক তৃণমূলের দিকে। তবে বাঁকুড়ার ওন্দায়, বীরভূমের ময়ূরেশ্বর এবং মল্লারপুরে পাল্টা হামলা চালিয়েছে বিজেপি-ও

বুধবারও বিভিন্ন জেলা থেকে সংঘর্ষের খবর আসছে। উত্তর দিনাজপুরের রায়গঞ্জ প্রকাশ্য রাস্তায় গুলিবৃষ্টি হয়েছে। কোচবিহারে আক্রান্ত হয়েছেন সংবাদমাধ্যমের প্রতিনিধিরা।

বিজেপি-সহ সব বিরোধী দলই বলছে, এই পরিস্থিতিতে অবাধ নির্বাচন অসম্ভব। কিন্তু রাজ্য নির্বাচন কমিশন কোনও পদক্ষেপ এখনও পর্যন্ত করেনি। কমিশনের উপর চাপ বাড়াতে তাই বুধবার পথে নেমে পড়েছে বিজেপি।

আরও পড়ুন: তৃণমূলের কাজিয়ায় নিহত ১

এ দিন দুপুর থেকে কলকাতায় রাজ্য নির্বাচন কমিশনের দফতরের সামনে বড়সড় জমায়েত করেছে বিজেপি। মুকুল রায়ের নেতৃত্বে বিক্ষোভ শুরু হয়েছে। কমিশনের দফতর ঘিরে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করেছে প্রশাসন। লোহার ব্যারিকেডে ঘিরে দেওয়া হয়েছে কমিশনের দফতর। মুকুল রায় নির্বাচন কমিশনের বাইরে রাস্তায় বসে বিক্ষোভ শুরু করেছেন। শাসক দলের সন্ত্রাস রোখা এবং অবাধ নির্বাচনের পরিবেশ তৈরি করার দাবিতেই বিক্ষোভ শুরু হয়েছে।

লড়াইটা অবশ্য শুধু রাস্তায় সীমাবদ্ধ রাখেনি বিজেপি। লড়াইটাকে টেনে নিয়ে যাওয়া হয়েছে আদলতের দরজায়। বিজেপি-র লিগ্যাল সেল বুধবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। পঞ্চায়েত নির্বাচন ঘোষণা হতেই গ্রাম-বাংলার পরিস্থিতি কতটা হিংসাত্মক হয়ে উঠেছে, আদালতে সে কথা তুলে ধরা হচ্ছে বিজেপি-র তরফে। অবাধ নির্বাচন নিশ্চিত করুক সর্বোচ্চ আদালত, দাবি বিজেপি-র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন