Visva Bharati

মোদী, মমতার উল্টো পথে হেঁটে দশম ও দ্বাদশ মানের পরীক্ষার দিন ঘোষণা বিশ্বভারতীর

বুধবার বিশ্বভারতীর তরফে জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১ সালের পাঠভবন এবং শিক্ষা-সত্রের প্রি ডিগ্রি পরীক্ষা ৫ জুলাই থেকে শুরু হবে।

Advertisement

সন্তু হাজরা

বোলপুর শেষ আপডেট: ১০ জুন ২০২১ ০০:৪৯
Share:

এই সেই বিজ্ঞপ্তি।

কেন্দ্র ও রাজ্য সরকারের উল্টো পথে হেঁটে করোনা পর্বের মধ্যেই দশম এবং দ্বাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষা নেওয়ার ঘোষণা করলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার এ বিষয়ে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করেছেন তাঁরা। দশম এবং দ্বাদশ মানের ওই পরীক্ষা বিশ্বভারতীর পড়ুয়াদের কাছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের সমতুল।

Advertisement

বুধবার বিশ্বভারতীর তরফে জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১ সালের পাঠভবন এবং শিক্ষা-সত্রের প্রি ডিগ্রি পরীক্ষা ৫ জুলাই থেকে শুরু হবে। তবে লিখিত নয়, মৌখিক পরীক্ষা হবে অনলাইনে (জুম বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে)। ওই পরীক্ষায় শিক্ষকদের প্রশ্নের উত্তর দেবেন পড়ুয়ারা। যার ভিত্তিতে দেওয়া হবে নম্বর। পরীক্ষার দিনক্ষণ, স্থান এবং অন্যান্য বিষয় পরে জানানো হবে বলেও উল্লেখ করা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, গত ৭ জুন বিশ্বভারতীর ছাত্রছাত্রীদের একাংশ বিশ্বভারতী কর্তৃপক্ষের কাছে ইমেল মারফত আবেদন জানান, কোডিড পরিস্থিতিতে তারা প্রবল সমস্যার মধ্যে কাটাচ্ছেন। ঠিকঠাক পড়াশোনা হয়নি তাঁদের। তাই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের মতো তাঁরাও ওই প্রি ডিগ্রি পরীক্ষা বাতিলের আবেদন করেন। এর পরই বিশ্বভারতী কর্তৃপক্ষ বৈঠক করার পর বুধবার বিজ্ঞপ্তি জারি করলেন।

Advertisement

করোনা পরিস্থিতির জেরে একাধিক বোর্ড তাদের পরীক্ষা বাতিল করেছে। সেই পথে হেঁটেছে রাজ্য সরকারও। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা ইতিমধ্যেই বাতিল করে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন