Rural Development

একশো দিনের কাজে ফের সেরা পশ্চিমবঙ্গ, প্রথম স্থানে বাঁকুড়া

প্রথম দিকে একশো দিনের কাজের মজুরি কম থাকলেও, পরবর্তী সময়ে ধীরে ধীরে তা বৃদ্ধি করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯ ১৯:৫৪
Share:

১০০ দিনের কাজ। প্রতীকী চিত্র।

একশো দিনের কাজে ভারত-সেরা হল পশ্চিমবঙ্গ। শনিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই টুইট করে এ কথা জানিয়েছেন। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের ঘোষণা অনুযায়ী, সর্ব ভারতীয় স্তরে প্রথম হয়েছে বাঁকুড়া। দ্বিতীয় কোচবিহার। গ্রামপঞ্চায়েত স্তরে সেরার শিরোপা পেয়েছে দক্ষিণ ২৪ পরগনার কুলপির বাবুরমহল গ্রামপঞ্চায়েত।

Advertisement

রাজ্যবাসীর উদ্দেশ্যে টুইটে মুখ্যমন্ত্রীর বার্তা, ‘‘একশো দিনের কাজে দেশের মধ্যে প্রথম হয়েছে বাংলা। সবার সঙ্গে এই আনন্দ ভাগ করে নিচ্ছি। কঠোর অধ্যাবসায়, অনুশীলন, সৃজনশীন কাজের জন্য রাজ্য, জেলা এবং গ্রামপ়ঞ্চায়েতের কর্মীদের শুভেচ্ছা জানাচ্ছি।’’

প্রধানত গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করার জন্যে ২০০৫-এ তত্কালীন ইউপিএ সরকারের হাত ধরে মহাত্মা গাঁধী জাতীয় গ্রামীণ রোজগার নিশ্চয়তা প্রকল্পের (এমজিএনআরইজিএ) সূচনা হয়| প্রথম দিকে একশো দিনের কাজের মজুরি কম থাকলেও, পরবর্তী সময়ে ধীরে ধীরে তা বৃদ্ধি করা হয়। এর ফলে গ্রামীণ অর্থনীতি অনেকটাই চাঙ্গা হয়েছে বলে মনে করেন অনেকেই।যদিও কেন্দ্রীয় সরকারের একশো দিনের কাজে অর্থ বরাদ্দ নিয়ে বার বারই ক্ষোভ প্রকাশ করে এসেছে রাজ্য।

Advertisement

আরও পড়ুন: বিজেপির প্ররোচনাতেই এ সব হচ্ছে, বললেন ফিরহাদ ॥ দিলীপ দুষলেন তৃণমূলকে

আইন নিজের হাতে নিলে কড়া ব্যবস্থা, কেউ ছাড় পাবে না, হুঁশিয়ারি মমতার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন