HS Examination 2023

উচ্চ মাধ্যমিকের বাংলা প্রশ্নপত্রে ‘ভুল’! মেনে নিয়েও ব্যাখ্যা দিলেন সংসদের সভাপতি

প্রথম ভাষার প্রশ্নপত্রে ১০.৪ প্রশ্নে প্রদত্ত সূত্র এবং তথ্য অবলম্বনে নেতাজিকে নিয়ে প্রবন্ধ লিখতে বলা হয়েছে পরীক্ষার্থীদের। তবে তাতে নেতাজিকে আইএএস উত্তীর্ণ বলে উল্লেখ করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ২১:৩১
Share:

উচ্চ মাধ্যমিকের প্রথম দিন বাংলার প্রশ্নপত্রে এ ধরনের ভুলই ছিল। —নিজস্ব চিত্র।

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই বাংলা বিষয়ের প্রশ্নপত্রে ছাপার ভুলে নেতাজি সুভাষচন্দ্র বসু হয়ে গেলেন আইএএস পরীক্ষায় উত্তীর্ণ। যদিও এ নিয়ে প্রশ্ন উঠতেই তার উত্তর দিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি। মঙ্গলবার আনন্দবাজার অনলাইনের কাছে সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য স্বীকার করে নেন, বাংলা বিষয়ের প্রশ্নপত্রে প্রবন্ধে নেতাজিকে নিয়ে তথ্যে মুদ্রণের ভুল হয়েছে। যদিও তা মেনে নিলেও নিজস্ব ব্যাখ্যা দিয়েছেন তিনি।

Advertisement

প্রথম ভাষার প্রশ্নপত্রে ১০.৪ প্রশ্নে প্রদত্ত সূত্র এবং তথ্য অবলম্বনে নেতাজিকে নিয়ে প্রবন্ধ লিখতে বলা হয়েছে পরীক্ষার্থীদের। তবে তাতে নেতাজির শিক্ষাগত যোগ্যতা নিয়ে বর্ণনায় তাঁকে আইএএস উত্তীর্ণ বলে উল্লেখ করা হয়েছে। যদিও ব্রিটিশ যুগে নেতাজি আইসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন।

এই ভুলের ব্যাখ্যা দিতে গিয়ে সংসদ সভাপতির মন্তব্য, ‘‘ছাপার জন্য প্রশ্নপত্র পাঠানোর সময় তাতে ‘আইসিএস’ই লেখা ছিল। তবে ছাপার সময় তা ভুলবশত ‘আইএএস’ হয়ে যায়। এটা অত্যন্ত ছোট একটি ছাপার ভুল।’’ তবে তিনি আরও বলেন, ‘‘ছাত্র-ছাত্রীদের প্রবন্ধ লেখার জন্য প্রশ্নটি দেওয়া হয়েছে। সুভাষচন্দ্র বসুর বদলে এ বি সি ডি— অন্য যে কোনও নাম থাকতে পারত। তবে ছাত্র-ছাত্রীরা যদি ওই প্রবন্ধ লেখার সময় ‘আইএএস’ লেখেন, তবে তাঁদের ভুল ধরা হবে না বা নম্বরও কাটা যাবে না। পরীক্ষার্থীদের লেখার মুন্সিয়ানা বিচার করে তার নিরিখেই নম্বর পাবেন তাঁরা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন