winter

নামছে পারদ, ডিসেম্বরের মাঝামাঝিতেই জাঁকিয়ে শীত রাজ্যে

ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকেই কলকাতা-সহ গোটা রাজ্যে বাড়বে শীতের প্রকোপ। আজ ছিল এই মরসুমের শীতলতম দিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৮ ১১:৩৭
Share:

ছবি সৌজন্যে পিক্সঅ্যাবে।

রাজ্যজুড়ে জাঁকিয়ে পড়তে চলেছে শীত। ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকেই কলকাতা-সহ গোটা রাজ্যে বাড়বে শীতের প্রভাব। আজ ছিল কলকাতায় এই মরসুমের শীতলতম দিন।

Advertisement

মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.১ ডিগ্রি সেলসিয়াস। সোমবার তাপমাত্রা ছিল ১৭.১ ডিগ্রি। এক ডিগ্রি পারদ নামতেই শীতের আমেজ ছড়িয়ে পড়ল গোটা শহরে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ডিসেম্বরের মাঝামাঝি সময়েই রাজ্যে শীত প্রবেশ করবে। কলকাতায় তাপমাত্রার পারদ নামতে পারে ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে।রাজ্যজুড়ে তাপমাত্রার পারদ আরও নামবে।

Advertisement

আরও পড়ুন: ইনিই কি অম্বানীর ছোট পুত্রবধূ হচ্ছেন?​

ইতিমধ্যেই দার্জিলিং, কালিম্পং-সহ উত্তরবঙ্গের অন্যান্য জেলায় তাপমাত্রা ক্রমশ নামতে শুরু করে দিয়েছে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারেও তাপমাত্রা ১০ থেকে ১২ ডিগ্রির আশপাশেই ঘোরাফেরা করছে।

আজ ছিল কলকাতায় এই মরসুমের শীতলতম দিন। ছবি সৌজন্যে শাটারস্টক।

বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম-সহ পশ্চিমাঞ্চলের জেলায় তাপমাত্রাও নিম্নমুখী। ১২ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে তাপমাত্রা ঘোরাফেরা করছে।

আরও পড়ুন: ‘মার মার করে ওরা ছুটে আসছিল, প্রাণ বাঁচাতে স্যরকে ছেড়েই পালাই’

রাজ্যের বেশিরভাগ জায়গায় তাপমাত্রা শীতের অনুভূতি জাগানোর জন্য যথেষ্ট। কলকাতার ক্ষেত্রে বিগত সপ্তাহে তাপমাত্রা কিছু কম ছিল। কিন্তু ধীরে ধীরে তাপমাত্রা নামছে। আশা করা যাচ্ছে, আগামী দু-একদিনে তাপমাত্রা আরও কিছুটা নামবে। মেঘমুক্ত ও রোদ ঝলমলে আকাশ থাকায় তাপমাত্রা দ্রুত নামছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)

আলিপুর আবহাওয়া দফতরের বক্তব্য, মারাত্মক ঠান্ডা এখনই পড়ছে না। ডিসেম্বরের মাঝামাঝি উত্তুরে হাওয়া প্রবেশ করলেই কলকাতা-সহ অন্যান্য জেলায় আরও জাঁকিয়ে ঠান্ডা পড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন