State news

শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, আরও ভারী বৃষ্টিপাত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, জানাল আবহাওয়া দফতর

গরম এবং অস্বস্তি কাটিয়ে গত মঙ্গলবার থেকেই দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলোতে বৃষ্টি শুরু হয়েছে। তবে টানা বৃষ্টি হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৯ ১১:৫৪
Share:

আরও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। —ফাইল চিত্র।

তিন দিন ধরেই পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলোতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত শুরু করেছে। আগামী ২৪ ঘণ্টায় সেই বৃষ্টিপাত আরও বাড়তে চলেছে বলে জানাল আলিপুর হাওয়া অফিস। কারণ উত্তর বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

Advertisement

গরম এবং অস্বস্তি কাটিয়ে গত মঙ্গলবার থেকেই দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলোতে বৃষ্টি শুরু হয়েছে। তবে টানা বৃষ্টি হয়নি। বৃহস্পতিবার সকাল থেকেই ভারী বৃষ্টি শুরু হয়েছে মেদিনীপুর, পুরুলিয়া, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতায়। দিঘা, মন্দারমণি, তাজপুরে জলোচ্ছাস শুরু হয়েছে। জলোচ্ছাস হচ্ছে ওড়িশার সমুদ্রেও। ফলে পর্যটকদের জলে নামতে নিষেধ করেছে পুলিশ-প্রশাসন, সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে মৎস্যজীবীদের উপরও।

আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপ যত গভীর হবে, বৃষ্টির পরিমাণও বাড়বে এই উপকূলবর্তী জেলাগুলোতে। তবে বঙ্গোপসাগরের উপরে তৈরি হওয়া নিম্নচাপ ক্রমশ ঝাড়খণ্ডের দিকে সরে যাচ্ছে। তবে এ রাজ্যের উপর মৌসুমী অক্ষরেখা অবস্থান করায়, আগামী ২৪ ঘণ্টার পর ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা কমলেও বৃষ্টিপাত চলবে বলে জানা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন: ‘ভারতের বিরুদ্ধে পদক্ষেপের বদলে জঙ্গি নিয়ন্ত্রণ করুন’, কাশ্মীর প্রসঙ্গে পাকিস্তানকে বলল আমেরিকা

আরও পড়ুন: ঘুষ চাইছে পুলিশ, দিদিকে নালিশ চালকের

আবহাওয়া দফতর সূত্রের খবর, গত ২৪ ঘণ্টায় কলকাতার বেহালায় ৮৫ মিলিমিটার, মোমিনপুরে ৭৪ মিলিমিটার, নিউমার্কেটে ৮৪ মিলিমিটার, দমদমে ৫৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আর বৃহস্পতিবার সকাল থেকে উল্টোডাঙ্গায় ২৫ মিলিমিটার, মানিকতলায় ৩১ মিলিমিটার এবং বালিগঞ্জে ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে সকাল ১১টা পর্যন্ত। এর ফলে অফিসযাত্রীরা সমস্যায় পড়েছেন। রাস্তায় জল জমে যাওয়ায় চিত্তরঞ্জন অ্যাভিনিউ, স্ট্র্যান্ড রোড, মহাত্মা গাঁধী রোড এবং সেভেন পয়েন্ট ক্রসিংয়ের দিকে মা উড়ালপুলে যানজট রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন