weather forecast

ভ্যাপসা গরম থেকে রেহাই দিয়ে চলবে বৃষ্টি, ৪৮ ঘণ্টায় বঙ্গে বর্ষার ঢোকার সম্ভাবনা

আজ, বৃহস্পতিবার বিকেলের পর বজ্র-বিদ্যুৎ সহ ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির সম্ভাবনা আছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২০ ০৯:৫০
Share:

রাজ্যে এখন প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে গিয়েছে বলে জানিয়েছে আলিপুর—ফাইল চিত্র

গত কয়েক দিন ধরে ভ্যাপসা গরমে হাঁসফাঁস করছিল কলকাতা। রাজ্যের অন্যান্য জেলাতেও আর্দ্রতাজনিত অস্বস্তি ভালই টের পাওয়া যাচ্ছিল। তবে বৃহস্পতিবার সকাল থেকে ভ্যাপসা গরম উধাও। কলকাতা, দুই ২৪ পরগনা-সহ দক্ষিণবঙ্গে শুরু হয়েছে বৃষ্টি

Advertisement

বর্ষাও কড়া নাড়ছে দরজায়। আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যে ঢুকে যেতে পারে মৌসুমী বায়ু। অন্য দিকে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি ক্রমশ শক্তি সঞ্চয় করে চলেছে। তার জেরে ওড়িশা উপকূলে ভারী বৃষ্টির সতর্কতাও জারি করা হয়েছে। মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে।

বঙ্গোপসাগরের উপরে নিম্নচাপের ফলে মৌসুমী বায়ু আরও সক্রিয় রয়েছে। তার ফলে রাজ্যে বর্ষা ঢোকার পথ প্রশস্ত হয়েছে। গত কয়েক দিন দক্ষিণের তুলনায় উত্তরবঙ্গে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

Advertisement

আরও পড়ুন: আজ থেকে দু’টি শিফ্‌টে সরকারি অফিস

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী রবিবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে ৭ থেকে ২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। তবে দক্ষিণবঙ্গে কলকাতা-সহ গাঙ্গেয় জেলাগুলিতে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হবে। আজ, বৃহস্পতিবার বিকেলের পর বজ্র-বিদ্যুৎ সহ ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির সম্ভাবনা আছে। রাজ্যে এখন প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে গিয়েছে বলে জানিয়েছে আলিপুর।

আরও পড়ুন: জুলাই পর্যন্ত বন্ধ স্কুল, ইঙ্গিত মমতার

আবহাওয়া বিজ্ঞানীরা বলছেন, শুক্রবার রাজ্যে বর্ষা ঢোকার প্রবল সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে উত্তরবঙ্গেও বর্ষা ঢুকবে। ১ জুন নির্দিষ্টি সময়েই কেরলে বর্ষা ঢুকেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন