Rain

স্বস্তির নিশ্বাস, অবশেষে বর্ষা ঢুকে পড়ল কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

হাওয়া অফিসের পূর্বাভাস, উত্তরের জেলাগুলিতে বৃষ্টি চলবে। পাশাপাশি দক্ষিণবঙ্গের জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ বাড়বে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০১৯ ১৪:৫১
Share:

অলঙ্করণ: তিয়াসা দাস।

উত্তরবঙ্গে বর্ষা এসে গিয়েছিল এক সপ্তাহ আগেই। কিন্তু হাপিত্যেশে বসে ছিল কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ। কবে, আর কবে আসবে বর্ষা! মেঘলা আকাশ আর অল্পস্বল্প বৃষ্টি আশা জাগিয়েছিল বৃহস্পতিবার থেকেই। অবশেষে শুক্রবার দক্ষিণবঙ্গে ঢুকে পড়েছে বর্ষা— জানাল আলিপুর আবহাওয়া দফতার।

Advertisement

এমনিতে ৮ জুন বাংলায় বর্ষা ঢোকার কথা। কিন্তু এ বছর কেরলে মৌসুমী বায়ু কিছুটা দেরিতে ঢোকে। সেই হিসেবে চললেও, এত দিনে বর্ষা ঢুকে পড়ার কথা ছিল দক্ষিণবঙ্গে। কিন্তু আসি আসি করেও এসে পৌঁছচ্ছিল না কিছুতেই। উত্তর ভারতে তীব্র তাপপ্রবাহ এবং ঘূর্ণিঝড় ‘বায়ু’-র প্রভাবে মৌসুমী বায়ুর গতিপথ বাধা পাচ্ছিল। গত ১৪ বছরের মধ্যে এ বারই প্রথম ২০ জুনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষার দেখা মেলেনি। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ প্রসাদ দাস জানান, “১৯৮৩ সালে ২৬ জুন এবং ২০০৫ সালে ২৮ জুনে এ রাজ্যে বর্ষা ঢোকার রেকর্ড রয়েছে। এ বার ২১ জুন বর্ষার আগমন ঘটল।”

খুব বেশি না হলেও, ইতিমধ্যেই কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়েছে। রাজ্যের পশ্চিমাঞ্চলে আসানসোলের দিকেও ভাল বৃষ্টি হয়েছে। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হয়েছে কলকাতা শহরে। তার জেরে আগামী কাল অনেকটা গরম কমবে। বিভিন্ন জেলায় বৃষ্টিপাতের পরিমাণও কাল বাড়বে। বাংলা ছাড়া ওড়িশা, ঝাড়খণ্ড, ছত্তীসগঢ়েও বর্ষা ঢুকল আজ।

Advertisement

আরও পড়ুন, গাছতলায় ‘শান্তি’র পঠনপাঠন দেগঙ্গায়

এক সপ্তাহ আগেই সিকিম এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে বর্ষার আগমন ঘটে। সেই থেকে লাগাতার বৃষ্টি হয়েও চলেছে উত্তরবঙ্গে। সিকিমে মেঘভাঙা বৃষ্টির জেরে তিস্তার জল ফুলেফেঁপে উঠেছে। নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে।

আরও পড়ুন, জয়েন্টে প্রথম দশে রাজ্য বোর্ডের মাত্র এক!

হাওয়া অফিসের পূর্বাভাস, উত্তরের জেলাগুলিতে বৃষ্টি চলবে। পাশাপাশি দক্ষিণবঙ্গের জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ বাড়বে।

(পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার খবর এবং বাংলার বিভিন্ন প্রান্ত থেকেবাংলায় খবরপেতে চোখ রাখুন আমাদের রাজ্য বিভাগে।)

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন