weather

ঠান্ডায় কাঁপছে পাহাড়, কলকাতায় আরও নামবে পারদ

বুধবার এক ধাক্কায় অনেকটাই নেমে গিয়েছে পারদ। এ দিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৮ ১১:০১
Share:

শীতের কামড় আরও বাড়বে রাজ্যে।

কলকাতার আকাশ থেকে কালো মেঘের চাদর সরে গিয়েছে। একঘেয়ে ঝিরঝিরে বৃষ্টি নেই। বুধবার সকাল থেকেই ঝলমলে রোদ উঠেছে। বইছে উত্তুরে হাওয়াও। তিলোত্তমায় এখন শীতের আমেজ।

Advertisement

বুধবার এক ধাক্কায় অনেকটাই নেমে গিয়েছে পারদ। এ দিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। উল্লেখযোগ্য ভাবে সর্বোচ্চ তাপমাত্রা কমে দাঁড়িয়েছে ১৮.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৮ ডিগ্রি কম। পারদ আরও নামতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

দক্ষিণের পাশপাশি উত্তরে জেলাগুলিতে তাপমাত্রা অনেকটাই নেমে গিয়েছে। ভিড়বাড়ছে পর্যটকদের। দার্জিলিঙে এখন কনকনে ঠান্ডার আমেজে মজে রয়েছেন দেশ-বিদেশের পর্যটকেরা।

Advertisement

ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন

আরও পড়ুন: লাঠির ভরসাতেই সান্দাকফু ছেড়ে গেলেন পর্যটকেরা

এ দিন দার্জিলিঙের তাপমাত্রা ২ ডিগ্রিতে নেমে গিয়েছে। এর পাশাপাশি সান্দাকফুতে তুষারপাত চলছে। সাদা চাদরে ছেয়ে গিয়েছে পাহাড়। কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং, শিলিগুড়়িতে ঠান্ডায় জবুথবু বাসিন্দারা।

আরও পড়ুন: হাড়ে কাঁপুনি ধরাচ্ছে ঠান্ডা, আবহবিদরা বলছেন এটা শীত নয়!

এ দিকে কলকাতার পাশাপাশি বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে তাপমাত্রা ১০ থেকে ১২ ডিগ্রির আশপাশে ঘুরছে। ঘুর্ণিঝড় ‘পেতাই’-এর প্রভাব কাটতেই রাজ্যে ঢুকছে উত্তুরে হাওয়া। আর তার জেরেই বড়দিন পর্যন্ত তাপমাত্রা অনেকটাই কমবে। উত্তর থেকে দক্ষিণ, হিমেল হাওয়ায় কাঁপবে গোটা রাজ্যই।

(পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকেবাংলায় খবরজানতে পড়ুন আমাদেররাজ্যবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন