Weather Forecast

আকাশ মেঘলা, হালকা বৃষ্টির সম্ভাবনা, রাজ্য থেকে বিদায় নেওয়ার পথে শীত

প্রচুর পরিমাণ জলীয় বাষ্প নিয়ে রাজ্যে ঢুকছে পুবালি হাওয়া। তার ফলে পশ্চিম এবং উত্তরের জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২১ ১১:৩৮
Share:

সকাল থেকেই আকাশ মেঘলা রাজ্যের বিভিন্ন জায়গায়। —ফাইল চিত্র।

অতিমারিতেও দাপিয়ে ব্যাটিং চালিয়ে গিয়েছে। তবে বসন্ত এসে হাজির গোরগোড়ায়। তাই কলকাতা এবং পশ্চিমবঙ্গ থেকে এ বার পাততাড়ি গোটানোর ফন্দি আঁটছে শীত। আপাতত রাত এবং ভোরের দিকে একটু শীতের আমেজ রয়েছে যদিও। তবে দোলের আগে একেবারেই শীতের বেপাত্তা হয়ে যাওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না আলিপুর আবহাওয়া দফতরের গবেষকরা।

Advertisement

শনিবার সকাল থেকেই মেঘলা আকাশ শহর কলকাতায়। সঙ্গে হওয়াও বইছে। তবে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২১.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি। শহরের সর্বোচ্চ তাপমাত্রা যদিও স্বাভাবিক, ৩০.২ ডিগ্রি সেলসিয়াস। তবে শনিবার কলকাতা এবং দক্ষিণবঙ্গের সর্বত্র দিনভর আকাশ আংশিক মেঘলা থাকবে বলে জানিয়েছেন আবহবিদরা।

আবদবিদরা বলছেন, বিদায় বেলাতেও উত্তুরে হাওয়ার প্রভাব কিছুটা রয়েছে। তাই শীতের আমেজ রয়ে গিয়েছে। তবে পুবালি হাওয়ার দাপটও বাড়ছে। ফলে আগামী কয়েক দিন তাপমাত্রায় তেমন উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

Advertisement

তবে বাংলাদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তার জেরে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প নিয়ে রাজ্যে ঢুকছে পুবালি হাওয়া। তার ফলে পশ্চিম এবং উত্তরের জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন