weather

Weather Report: বঙ্গোপসাগরের নিম্নচাপ সোমবারের মধ্যেই সাইক্লোন! কতটা প্রভাব বঙ্গে, জানাল আলিপুর

সাম্প্রতিক কালে এপ্রিলের আগে বঙ্গোপসাগরে কোনও ঘূর্ণিঝড় তৈরি হয়নি। কিন্তু এ বার মধ্য মার্চে ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা হাওয়া অফিসের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২২ ১৮:০১
Share:

ফাইল ছবি।

বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্বে জন্ম নেওয়া নিম্নচাপ দক্ষিণ আন্দামান সাগরের দিকে এগোচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, তা পূর্ব-উত্তরপূর্বে যাত্রা অব্যাহত রাখবে এবং ১৯ মার্চ দক্ষিণ আন্দামান সাগরে পৌঁছবে। ২০ মার্চ সকালের মধ্যে তা সুস্পষ্ট নিম্নচাপ হয়ে উঠবে। ২১ মার্চ, সোমবার তা ঘূর্ণিঝড়ের আকার নেবে। এই ঘূর্ণিঝড়ের নাম রাখা হয়েছে ‘অশনি’। সোমবার ‘অশনি’ আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের উপর দিয়ে যাত্রা শুরু করবে বাংলাদেশ ও উত্তর মায়ানমারের দিকে। মঙ্গলবার নাগাদ ওই ভূখণ্ডে প্রবেশ করবে।

Advertisement

আবহবিদরা বলছেন, পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ‘অশনি’র কোনও প্রভাব পড়ার সম্ভাবনা নেই। হাওয়া অফিস বলছে, বসন্তের আবহ মিলিয়ে গিয়ে পুরোমাত্রায় গরম পড়বে। ভোর বা রাতের দিকে যে শিরশিরে অনুভূতি টের পাওয়া যাচ্ছে, তা-ও শেষ হবে। বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করায় অস্বস্তি বাড়বে।

সাম্প্রতিক কালে এপ্রিলের আগে বঙ্গোপসাগরে কোনও ঘূর্ণিঝড় বা সাইক্লোন তৈরি হয়নি। কিন্তু এ বার মধ্য মার্চেই ঘূর্ণিঝড় আসার সতর্কবার্তা দিল হাওয়া অফিস। তিন দিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন