weather

Weather Update: দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত, রবির মধ্যেই পরিণত হবে গভীর নিম্নচাপে, কী হবে বঙ্গে

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার বিকেলে হাওড়া ও বীরভূম জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বইতে পারে ঝোড়ো হাওয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২২ ১৬:৪৩
Share:

ফাইল ছবি।

দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। আগামী শুক্রবার নিম্নচাপে পরিণত হতে পারে দক্ষিণ আন্দামান সাগরে থাকা সেই ঘূর্ণাবর্ত। ৮ মে, রবিবার, তা গভীর নিম্নচাপে পরিণত হয়ে শক্তি সঞ্চয় করে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এ জন্য আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বৃষ্টির সতর্কবার্তা দেওয়া হয়েছে।

মধ্যপ্রদেশের উপর অবস্থান করা ঘূর্ণাবর্ত এবং পশ্চিমবঙ্গের উপর দিয়ে নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত থাকায় সাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে। সেই কারণে, বৃহস্পতি ও শুক্রবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনার কথাও শুনিয়েছে হাওয়া অফিস। তার পরের তিন দিন একটু গরম অনুভূত হতে পারে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার বিকেলে হাওড়া ও বীরভূম, পশ্চিম বর্ধমানও মুর্শিদাবাদ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বইতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। এই সময় মানুষকে নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন