Weather Update

Weather Update: উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপের আবহ, সোম পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে

উত্তর বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপের আবহ। শনিবার বিকেলে বৃষ্টিপাত শুরু হলেও নিম্নচাপের শক্তি বাড়ার ফলে বৃষ্টির পরিমাণ বাড়বে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ১০:২৮
Share:

প্রতীকী ছবি।

উত্তর বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপের আবহ। তিন দিন টানা বৃষ্টির পর এক দিনের বিরতি। এর পর শনিবার নিম্নচাপের পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে। এর ফলে পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে মাঝারি থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেও হাওয়া অফিস জানিয়েছে। শনিবার বিকেলের দিক থেকে বৃষ্টিপাত শুরু হলেও নিম্নচাপের শক্তি বাড়ার ফলে সময়ের সঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে বলেও আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে। কমবে তাপমাত্রা।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, রবিবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরের মতো উপকূলীয় জেলাগুলিতে দমকা হাওয়া-সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টিপাত হতে পারে বাঁকুড়া এবং পুরুলিয়াতেও। দক্ষিণবঙ্গের পাশাপাশি, উত্তরবঙ্গেও শনি ও রবিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে বৃষ্টি চলতে পারে সোমবার পর্যন্ত।

আবহবিদরা জানিয়েছেন, নিম্নচাপের ফলে বৃষ্টিপাতের রেশ থাকবে সোমবার পর্যন্ত। বৃষ্টির সঙ্গে উপকূলবর্তী এলাকায় হাওয়ার গতিবেগও বেশি থাকবে। সমুদ্র এবং উপকূলবর্তী এলাকায় হাওয়ার গতি ঘণ্টাপ্রতি ৫০ কিলোমিটার হতে পারে বলেও হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে।

Advertisement

হাওয়া অফিসের তরফ থেকে মৎস্যজীবীদের শনি থেকে সোম পর্যন্ত সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি যে সব মৎস্যজীবী ইতিমধ্যেই সমুদ্রে গিয়েছেন, তাঁদেরও ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন