Rainfall

নিম্নচাপের জেরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে দিনভর বর্ষণ, সবচেয়ে বেশি বৃষ্টি দিঘায়, কলকাতায় কত, জানাল হাওয়া অফিস

সোমবার দিনভর দফায় দফায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার কোনও কোনও জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১২:২৭
Share:

উত্তাল হতে পারে সমুদ্র, মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ফাইল চিত্র।

রবিবার থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় শুরু হয়েছে বৃষ্টি। সময়ের সঙ্গে সঙ্গে বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে বৃষ্টির পরিমাণ আরও বেড়েছে। রবিবার মাঝরাত থেকে সোমবার সকাল পর্যন্ত টানা বৃষ্টি হয়েছে। সকাল সাড়ে ৮টা পর্যন্ত কোথায় কত বৃষ্টি হল, তা জানাল হাওয়া অফিস।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত কলকাতার আলিপুর এলাকায় বৃষ্টি হয়েছে ৫৯.৯ মিমি। দমদমে বৃষ্টি হয়েছে ৪২.৯ মিমি। এই সময়ের মধ্যে সল্টলেকে বৃষ্টি হয়েছে ৪০.৮ মিমি।

Advertisement

রাতভর বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে। গ্রাফিক শৌভিক দেবনাথ।

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতেও নিম্নচাপের বৃষ্টি হচ্ছে। সকাল সাড়ে ৮টা পর্যন্ত সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে দিঘায়। সেখানে বৃষ্টি হয়েছে ১১৩.৭ মিমি। তালিকায় এর পরেই রয়েছে কাঁথি। সেখানে বৃষ্টির পরিমাণ ১১০ মিমি। ক্যানিংয়ে বৃষ্টি হয়েছে ৬৫.৪ মিমি। হলদিয়ায় বৃষ্টি হয়েছে ৭৫ মিমি। এই সময়ের মধ্যে মেদিনীপুরে বৃষ্টির পরিমাণ ৩৭ মিমি। পুরুলিয়ায় বৃষ্টি হয়েছে ৩৮ মিমি। ব্যারাকপুরে বৃষ্টির পরিমাণ ৪৩.৮ মিমি। উলুবেড়িয়ায় বৃষ্টি হয়েছে ৭০ মিমি।

সোমবার দিনভর দফায় দফায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান, বীরভূমে। কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বুধবার দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়ায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৩৫-৪৫ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫৫ কিমি। আগামী বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন