Entrepreneurship

কী করে শুরু করবে সফল উদ্যোগ?

কর্মসংস্থান থেকে অর্থনীতির বৃদ্ধিহার- সমাজের প্রতিটি ক্ষেত্রে ব্যবসায়ীদের অবদান কতখানি, তা জানার সুযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২০ ১২:৫০
Share:

শিল্পোদ্যোগের ভবিষ্যৎ সম্ভাবনার কথা জেনে নাও ২৫ সেপ্টেম্বর।

যে কোনও অর্থনীতির মেরুদণ্ড হয়ে ওঠে সফল শিল্পোদ্যোগ। অতিমারী ও লকডাউনের জেরে বিধ্বস্ত অর্থনীতিকে চাঙ্গা করে নিতেও সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা হতে পারে তারই। তোমার কাছে যদি শিল্পোদ্যোগের নির্দিষ্ট কোনও ভাবনা এবং তাকে ব্যবসায় রূপায়িত করার উদ্যম থাকে, তবে স্বপ্ন সফলে প্রয়োজনীয় পরামর্শ পেতে পারো ২৫ সেপ্টেম্বরের ভার্চুয়াল আলোচনাচক্রে।

Advertisement

এবিপি এডুকেশন আয়োজিত নিখরচার ওয়েবিনার সিরিজে অন্ত্রোপ্রন্যরশিপ ওয়ান ও ওয়ান ওয়েবিনারটিতে অংশ নিতে সাইন আপ করো এখানে

কখনঃ ২৫ সেপ্টেম্বর, বিকেল ৩টে

Advertisement

কী নিয়েঃ একটি সফল ব্যবসা গড়ে তোলার যাবতীয় খুঁটিনাটি প্রসঙ্গে আলোকপাত।

যা থাকছেঃ কী ভাবে একটি ভাবনা নথিবদ্ধ ব্যবসা হিসেবে গড়ে তোলা যায়, সে সম্পর্কে ধারণা। কর্মসংস্থান থেকে অর্থনীতির বৃদ্ধিহার- সমাজের প্রতিটি ক্ষেত্রে ব্যবসায়ীদের অবদান কতখানি, তা জানার সুযোগ। শিখে নাও নিজের ব্যবসা শুরু করতে হলে লগ্নিকারীদের বিশ্বাস অর্জন থেকে বাজারে প্রতিযোগীদের সঙ্গে টক্করে নামার মতো কী কী চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে। তোমার ব্যবসার ভাবনা কতটা বাস্তবসম্মত এবং তা ব্যবসা হিসেবে গড়ে তোলা সম্ভব কি না, তা স্পষ্ট করে বুঝে নাও আলোচনা ও পরামর্শের মাধ্যমে। জেনে নাও দেশের স্টার্টআপ-পরিস্থিতির ভবিষ্যতের কথাও।

বক্তা যাঁরাঃ

মেঘদূত রায়চৌধুরী, ডিরেক্টর, গ্লোবাল অপারেশন্স, টেকনো ইন্ডিয়া গ্রুপ এবং প্রতিষ্ঠাতা, অফবিট সিসিইউ, টেকনোপ্রেন্যরস, সারোগেট ভেঞ্চারস, ওয়াই-ইস্টঃ টেকনো ইন্ডিয়া সল্টলেক থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক হওয়ার পরে যোগ দেন এইচইসি প্যারিসে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এক্সচেঞ্জ প্রোগ্রাম মিলিয়ে স্নাতকোত্তর স্তরে ম্যানেজমেন্টের পাঠ শেষ করেছেন তিনি। প্রথম স্বাধীন উদ্যোগ শুরু করেন ১৯ বছর বয়সে। তার পর থেকে একাধারে শিল্পোদ্যোগী, বক্তা, স্টার্টআপ উপদেষ্টা, সঙ্গীত প্রযোজক, কমিউনিটি সংগঠক এবং সমাজবদলকারীর ভূমিকা পালন করে চলেছেন তিনি। ভবিষ্যতে শিক্ষার সংজ্ঞা পাল্টে দিতে চেয়ে ছকভাঙা ভাবনার পথে হাঁটছেন। ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ-এর শিল্পোদ্যোগ কমিটির প্রধান এবং দক্ষতা বৃদ্ধির কর্মসূচির দায়িত্বে রয়েছেন তিনি।

কৌস্তভ মজুমদার, হেড অফ স্টার্টআপস, ইনকিউবেশন অ্যান্ড অ্যাক্সিলারেশন, এস পি জৈন ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ; পরামর্শদাতা ও উপদেষ্টা, আইআইএম ক্যালকাটা ইনোভেশন পার্কঃ সাদাম্পটন বিশ্ববিদ্যালয়, কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং লন্ডন বিজনেস স্কুলের প্রাক্তনী এবং স্লোয়ান ফেলো। তার কাজের ক্ষেত্রের মধ্যে রয়েছে আচরণ মূল্যায়ন, অভিজ্ঞতা-নির্ভর শিক্ষা, বহু সাংস্কৃতিক সক্রিয়তা, ডিজিটাল এবং সোশ্যাল মিডিয়া স্ট্র্যাটেজি এবং স্টার্টআপের ইনকিউবেশন সাপোর্ট। ছোট ব্যবসাকে বেড়ে ওঠায় সহায়তার পাশাপাশি কলেজ-পেরোনো নবীন প্রজন্মে শিক্ষা ও পরামর্শে সমৃদ্ধ করে তোলা তাঁর নেশা।

আদিত্যবরণ মল্লিক, প্রতিষ্ঠাতা এবং সিইও, বেস্ট ফার্স্ট স্টেপ এডুকেশন প্রাইভেট লিমিটেডঃ বিজনেস ম্যানেজমেন্টে স্নাতকোত্তরের পরে ব্র্যান্ডিং, স্ট্র্যাটেজিক প্ল্যানিং, ফিনান্সিয়াল এবং বিজনেস রিস্ট্রাকচারিং-সহ বিবিধ অভিজ্ঞতা অর্জন করেন ভোগ্যপণ্য, খাবার, বিলাসদ্রব্য, খুচরো পণ্য, আতিথেয়তা ও পরিকাঠামোর মতো বিভিন্ন শিল্পক্ষেত্রে। আর তার জোরেই ঢুকে পড়েন নিজস্ব উদ্যোগের জগতে। তাঁর সংস্থা বেস্ট ফার্স্ট স্টেপ এডুকেশন প্রাইভেট লিমিটেড সামাজিক সংস্থা হিসেবে এবং ভোকেশনাল শিক্ষাক্ষেত্রে এ দেশে দিশারীর ভূমিকা পালন করেছে। ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন-এর অনুমোদন এবং আর্থিক সহায়তাপ্রাপ্ত এবং সুইজারল্যান্ডের কাইটেন্ডো ক্যাপিটাল-এর বিনিয়োগপ্রাপ্ত এই প্রকল্প। তার নিজস্ব ব্র্যান্ড ইনস্টিটিউট ফর কোয়ালিটি স্কিল ট্রেনিং পূর্ব ও উত্তর পূর্ব ভারতের একাধিক রাজ্যে সামাজিক প্রভাব বিস্তার এবং দক্ষতাবৃদ্ধির প্রয়োগ-নির্ভর কর্মসূচির ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে। আদিত্যর দ্বিতীয় উদ্যোগ গ্রাসস্টার্ট স্বনির্ভরতা এবং স্টার্টআপ গড়ে রুজির সংস্থান নিয়ে কাজ করে। একাধিক রাজ্যের স্কিল মিশনের মুখ্য উপদেষ্টা, জিতেছেন শিক্ষা ও কর্ম প্রশিক্ষণ ক্ষেত্রে সংকল্প পুরস্কার এবং আইসিআইসিআই ফাউন্ডেশন ইনক্লুসিভ ইন্ডিয়া অ্যাওয়ার্ড- এমার্জিং বিজনেস অ্যান্ড দ্য গ্লোবাল কর্ডে ফেলোশিপ।

উপস্থিতির শংসাপত্রঃ জুমে সম্পূর্ণ ওয়েবিনারটিতে উপস্থিতির ভিত্তিতে মিলবে এবিপি এডুকেশনের শংসাপত্র। অন্ত্রোপ্রন্যরশিপ ওয়ান ও ওয়ান ওয়েবিনারে রেজিস্টার করো এখানে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন