State Administrative Tribunal

স্টেট ট্রাইবুনালে আজ ডিএ মামলার রায়

মঙ্গলবার প্রকাশিত স্যাটের মামলার তালিকার তিন নম্বরে বলা আছে, আজ, বুধবার বেলা সাড়ে বারোটায়  ডিএ মামলার চূড়ান্ত রায় ঘোষণা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২০ ০৫:৪৬
Share:

ফাইল চিত্র।

দীর্ঘ প্রতীক্ষার পরে আজ, বুধবার ডিএ মামলার রায় ঘোষণা করতে চলেছে 'স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল' (স্যাট)। স্যাটের বিচারপতি রঞ্জিতকুমার বাগ ও প্রশাসনিক সদস্য সুবেশকুমার দাস রায় দেবেন বলে সূত্রের খবর।

Advertisement

মঙ্গলবার প্রকাশিত স্যাটের মামলার তালিকার তিন নম্বরে বলা আছে, আজ, বুধবার বেলা সাড়ে বারোটায় ডিএ মামলার চূড়ান্ত রায় ঘোষণা হবে। কেন্দ্রীয় হারে ডিএ বা মহার্ঘ ভাতা দাবি করে স্যাটে মামলা দায়ের করেছিল কংগ্রেস সমর্থিত ‘কনফেডারেশন অব স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ়’- সহ সরকারি কর্মীদের দুটি সংগঠন।ফেডারেশনের কর্তা মলয় মুখোপাধ্যায় জানান, ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে স্যাট রায় দিয়েছিল ডিএ দেওয়া বা না -দেওয়া রাজ্যের ইচ্ছার উপর নির্ভর করে। স্যাটের রায়কে চ্যালেঞ্জ করে ২০১৭ সালের ৩০ মার্চ কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় সরকারি কর্মীদের দুই সংগঠন।

২০১৮ সালের ৩১ অগস্ট হাইকোর্টের তৎকালীন বিচারপতি দেবাশিস করগুপ্ত ও কর্মরত বিচারপতি শেখর ববি শরাফের ডিভিশন বেঞ্চ রায় দেয়, ডিএ সরকারি কর্মীদের অধিকার। তবে একই সঙ্গে মামলাটি পুনরায় স্যাটে ফিরিয়ে দিয়ে ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, ডিএ কীভাবে ও কী হারে দেওয়া হবে, তা বিচার করে স্যাট তিন মাসের মধ্যে জানাবে। রাজ্য সরকার ওই রায় পুনর্বিবেচনা করে দেখার জন্য একটি রিভিউ পিটিশন দাখিল করে ডিভিশন বেঞ্চে। গত বছরের ৭ মার্চ হাইকোর্টের বিচারপতি হরিশ টন্ডন ও বিচারপতি শেখর ববি শরাফের ডিভিশন বেঞ্চ রাজ্যের দায়ের করা রিভিউ পিটিশন খারিজ করে দেয়।

Advertisement

স্যাট গত বছরের ২৬ জুলাই রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিল, পরবর্তী ছ’মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মীদের ডিএ দিতে হবে। রাজ্য সরকার তা না-দেওয়ায় সরকারি কর্মীদের সংগঠন স্যাটে আদালত অবমাননার মামলা দায়ের করে। রাজ্য পুনরায় স্যাটে রিভিউ পিটিশন দায়ের করে। চলতি বছরের ৩ মার্চ রিভিউ পিটিশনের শুনানি শেষ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন