BJP

BJP: বিজেপি-র রাজ্য সংগঠনে পদ-বদল সৌমিত্র ও অগ্নিমিত্রার, বাদ পড়লেন সায়ন্তন, জয়প্রকাশ, প্রতাপ

প্রত্যাশা মতো বদল করা হয়েছে রাজ্য মহিলা মোর্চার সর্বোচ্চ পদেও। এত দিন এ পদে ছিলেন অগ্নিমিত্রা পাল। যদিও তাঁকে মূল সংগঠনে আনা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ১৯:০১
Share:

বিজেপি-র রাজ্যস্তরের নেতা-নেত্রীদের পদে রদবদল। —ফাইল চিত্র।

জল্পনা সত্যি করেই বিজেপি-র যুবমোর্চার রাজ্য সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়া হল বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খাঁ-কে। তাঁর পরিবর্তে তরুণ নেতা ইন্দ্রনীল খাঁ-কে যুবমোর্চার দায়িত্ব দেওয়া হয়েছে। প্রত্যাশা মতো বদল হয়েছে রাজ্য মহিলা মোর্চার সর্বোচ্চ পদেও। এত দিন এ পদে ছিলেন অগ্নিমিত্রা পাল। যদিও তাঁকে রাজ্য বিজেপি-র মূল সংগঠনে আনা হয়েছে। অগ্নিমিত্রার পদে বসানো হয়েছে আরও এক তরুণ নেত্রী তনুজা চক্রবর্তীকে। অগ্নিমিত্রার মতো সৌমিত্রেরও দায়িত্ববদল করা হয়েছে। এ বার থেকে রাজ্য বিজেপি-র সহ-সভাপতির কার্যভার সামলাবেন তিনি। যদিও নতুন কমিটিতে ঠাঁই হয়নি সায়ন্তন বসু, জয়প্রকাশ মজুমদার এবং প্রতাপ বন্দ্যোপাধ্যায়ের মতো বিজেপি-র হেভিওয়েট নেতাদের।

বিজেপি-র সংবিধান মেনেই সভাপতি বদলের পর নয়া রাজ্য কমিটি তৈরি করা হয়েছে। বস্তুত, ২০ সেপ্টেম্বর দলের রাজ্য সভাপতি হিসাবে দায়িত্ব নিয়েছিলেন বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার। তার মাস তিনেক পর বুধবার কমিটির নতুন সদস্যদের নাম ঘোষণা করা হল। পুরভোটের জন্যই এই নিয়মমাফিক বদলের ঘোষণা স্থগিত করা হয়েছিল বলে সূত্রের খবর।

নয়া কমিটিতে তরুণদেরই গুরুত্ব দিয়েছেন সুকান্ত। ঘটনাচক্রে, নতুন কমিটিতে দলে যোগ দেওয়ার নিরিখে লকেট চট্টোপাধ্যায়ই প্রবীণতম। ২০১৫ সালে বিজেপি-তে যোগ দেওয়া লকেট এই মুহূর্তে উত্তরাখণ্ডের সহ-পর্যবেক্ষক। পাশাপাশি, তিনি রাজ্যস্তরে সাধারণ সম্পাদক হিসাবে কাজ করছিলেন। তাঁকে সেই পদেই রেখে দেওয়া হয়েছে। পদোন্নতি হয়েছে সদ্যসমাপ্ত কলকাতা পুরভোটে বিজেপি-র দায়িত্বে থাকা কলকাতার বাসিন্দা ইন্দ্রনীলের। এ বার তাঁকে আরও বেশি দায়িত্বপূর্ণ পদে আনা হয়েছে। অবশ্য একাধিক বার বিতর্ক জড়ানো সৌমিত্রকে যে যুবমোর্চার সভাপতি পদ থেকে সরানো হতে পারে, তা নিয়ে জল্পনা ছিলই। অন্য দিকে, আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রার দায়িত্ব বাড়তে পারে বলেও শোনা যাচ্ছিল। অগ্নিমিত্রাকে রাজ্য বিজেপি-র মূল সংগঠনে এনে সাধারণ সম্পাদক করা হয়েছে। মূল সংগঠনে অগ্নিমিত্রা ছাড়াও এসেছেন দীপক বর্মণ এবং জগন্নাথ চট্টোপাধ্যায়।

Advertisement

সায়ন্তনের পাশাপাশি কমিটি থেকে বাদ পড়েছেন সঞ্জয় সিংহ, রথীন্দ্রনাথ বসু বা দীর্ঘ দিন দলের সহ-সভাপতি পদে থাকা রাজকমল পাঠক। বাদ দেওয়া হয়েছে সহ-সভাপতি ভারতী ঘোষকেও। তবে ব্যারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিংহ সহ-সভাপতি হিসাবে নিজের জায়গা ধরে রেখেছেন।

মাঠে ময়দানে নেমে কাজ করা বহু নেতা-নেত্রীকে এই কমিটিতে আনা হয়েছে। মূলত তাঁদের জনভিত্তিকে গুরুত্ব দিয়ে তা কাজে লাগাতেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে ওয়াকিবহাল মহলের একাংশের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন