Education Department

Primary Education: প্রাথমিক স্কুলের পরীক্ষা হবে তিন দফায়, সূচি ঘোষণা করল সংসদ

এ বার প্রাথমিক স্কুলেরও পরীক্ষার সূচি ঘোষণা হয়ে গেল। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা সংসদের তরফে তিন পর্যায়ে পরীক্ষার সূচি ঘোষণা করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ২০:২২
Share:

প্রাথমিক স্কুলের পরীক্ষার সূচি ঘোষণা করে দিল সংসদ। প্রতীকী ছবি

মাধ্যমিক স্কুলের পার্বিক পরীক্ষার (সামেটিভ ইভ্যালুয়েশন) সূচি প্রকাশের পর এ বার প্রাথমিক স্কুলেরও পরীক্ষার সূচি ঘোষণা হয়ে গেল। সোমবার বিজ্ঞপ্তি জারি করে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা সংসদের তরফে তিন পর্যায়ে পরীক্ষার সূচি ঘোষণা করা হয়েছে। প্রথম পর্যায়ে পার্বিক পরীক্ষাগুলি হবে ২-১২ জুলাইয়ের মধ্যে। দ্বিতীয় পর্যায়ে পার্বিক পরীক্ষাগুলি হবে ১-১২ সেপ্টেম্বরের মধ্যে। আর তৃতীয় পর্যায়ের পার্বিক পরীক্ষা হবে ১-১৫ ডিসেম্বর।

Advertisement

তবে এই বিজ্ঞপ্তিতে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, স্কুলগুলিকেই দায়িত্ব নিয়ে যথাসময়ে পাঠ্যক্রম শেষ করতে হবে। আরও জানিয়ে দেওয়া হয়েছে, তিন পর্যায়ের পরীক্ষার আগেই ফরমেটিভ পরীক্ষাগুলি নিতে হবে প্রাথমিক স্কুলগুলিকেই। তবে সংসদের সিদ্ধান্ত নিয়ে কিছু প্রশ্ন তুলছে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতি। সংগঠনের সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, ‘‘প্রাথমিক শিক্ষা সংসদের যে বিলম্বিত বোধদয় হয়েছে, তাতে আমরা খুশি। কিন্তু প্রাথমিক স্কুলগুলি দীর্ঘদিন বন্ধ ছিল। তাতে পড়াশুনো সে ভাবে হয়নি। তাই যথাসময়ে সিলেবাস শেষ করা নিয়ে প্রশ্ন থাকছেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন