Mamata Banerjee

চার দিনের জেলা সফরে মুখ্যমন্ত্রী মমতা, কর্মসূচি রয়েছে কেষ্টহীন বীরভূমে, যাবেন মালদহেও

অগস্ট মাসে গ্রেফতার হওয়ার পর থেকে সিবিআই হেফাজতে থাকলেও, এখনও অনুব্রত মণ্ডলকে বীরভূম জেলা তৃণমূলের সভাপতি পদে রেখে দিয়েছেন মমতা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৯:৪০
Share:

বুধবার বোলপুরের জেলা পরিষদের ডাক বাংলো মাঠে এক সরকারি কর্মসূচিতে যোগ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

সোমবার থেকে শুরু হচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জেলা সফর। এই সফরে তাঁর অন্যতম গন্তব্য হতে চলেছে বীরভূম। অনুব্রত মণ্ডল সিবিআইয়ের হাতে গ্রেফতার হওয়ার পর এই প্রথম শান্তিনিকেতন যাবেন মুখ্যমন্ত্রী। গত বছর ১১ অগস্ট বোলপুরের বাড়ি থেকে সিবিআই গ্রেফতার করে অনুব্রতকে। যদিও, তাঁর গ্রেফতারির কয়েকদিন পরেই ১৪ অগস্ট বেহালা পশ্চিমের জনসভায় মুখ্যমন্ত্রী কেষ্ট (অনুব্রতকে এই নামেই ডাকেন মমতা)-কে বীর বলে ঘোষণা করে, তাঁকে বীরের মর্যাদা দেওয়ার কথা বলেছিলেন। এ বার সেই কেষ্টহীন বীরভূমেই যাচ্ছেন তিনি। শেষবার তিনি বীরভূম গিয়েছিলেন বগটুই কাণ্ডের পর। সেই সময়ও তাঁর সঙ্গে ছিলেন অনুব্রত।

Advertisement

উল্লেখ্য, গত অগস্ট মাসে গ্রেফতার হওয়ার পর থেকে সিবিআই হেফাজতে থাকলেও, এখনও অনুব্রতকেই বীরভূম জেলা তৃণমূলের সভাপতি পদে রেখে দিয়েছেন মমতা। যদিও মুখ্যমন্ত্রীর এই সফরকে পুরোপুরি প্রশাসনিক বলেই উল্লেখ করা হচ্ছে। কিন্তু অনুব্রতর অনুপস্থিতিতে মমতার জেলা সফরকে রাজনৈতিক ভাবেও গুরুত্বপূর্ণ বলছেন প্রশাসনিক বৃত্তের একাংশ। কারণ, আগামী এপ্রিল-মে মাসে পঞ্চায়েত নির্বাচন, তার আগে এ হেন জেলা সফরে মমতা দলের হয়ে জমি তৈরি করতে যাচ্ছেন বলেই মত রাজনীতির বৃত্তে থাকা একাংশের।

সম্প্রতি আবার শান্তিনিকেতনে অর্থনীতিবিদ অমর্ত্য সেনের জমি নিয়ে রাজনৈতিক তরজা শুরু হয়েছে। এই সফরে মুখ্যমন্ত্রী সেই বিষয়ে কোনও পদক্ষেপ করেন কি না, তাতেও নজর রাখছেন রাজনীতির কারবারিদের একাংশ। কারণ অমর্ত্যের বিরুদ্ধে যে ভাবে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী ও রাজ্য বিজেপির নেতারা আক্রমণ শানাতে শুরু করেছেন, তাতে মুখ্যমন্ত্রী শান্তিনিকেতনে থেকে প্রতিক্রিয়া জানাতেই পারেন। সোমবার দুপুর ১২টা ৪০ মিনিটে নবান্নে মন্ত্রিসভার বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী। গুরুত্বপূর্ণ সেই বৈঠক সেরে মুখ্যমন্ত্রী যাবেন বিধাননগরে। সেখানে আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন করবেন মমতা। বইমেলার উদ্বোধন করেই বিধাননগর থেকে হেলিকপ্টারে বোলপুরের উদ্দেশে রওনা হওয়ার কথা মুখ্যমন্ত্রীর। হেলিকপ্টারে চড়ে সরকারডাঙ্গা হেলিপ্যাড পৌঁছবেন তিনি। সোমবার রাতে শান্তিনিকেতনেই থাকার কথা তাঁর। মঙ্গলবার সকালে বোলপুর থেকে হেলিকপ্টারে রওনা দেবেন মালদহের উদ্দেশে। সেখানে এক সরকারি কর্মসূচিতে যোগ দেওয়ার কথা তাঁর। ‘দুয়ারে সরকার’ কর্মসূচির বিভিন্ন পরিষেবা মুখ্যমন্ত্রী তুলে দেবেন সাধারণ মানুষের হাতে। পাশাপাশি ছাত্রছাত্রীদের সাইকেল দেওয়ার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর। এরই সঙ্গে মালদহ জেলার একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করার কথা মমতার। কর্মসূচি শেষে আবারও হেলিকপ্টারে করে বোলপুর ফিরে যাবেন তিনি। সেখানেই রাত্রিবাস করবেন মমতা।

Advertisement

পরদিন বুধবার বোলপুরের জেলা পরিষদের ডাক বাংলো মাঠে এক সরকারি কর্মসূচিতে যোগ দেবেন তিনি। সেখানেও সরকারি প্রকল্প ও পরিষেবা বিতরণ করবেন মমতা। বুধবার রাতেও বোলপুরেই থাকার কথা মুখ্যমন্ত্রীর। পরদিন বৃহস্পতিবার, বর্ধমান যাবেন তিনি, সেখানে সরকারি কর্মসূচিতে যোগদান করে হেলিকপ্টারেই কলকাতায় ফিরে আসতে পারেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন