Corona

স্বস্তি জোগাচ্ছে সংক্রমণের হার, শুক্রবার দৈনিক আক্রান্ত গত ৮ দিনে সর্বোচ্চ

রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত শুক্রবারের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৯৪ জন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২১ ০০:২৩
Share:

এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি। গ্রাফিক: শৌভিক দেবনাথ

গত ৩ দিন ধরে রাজ্যে নমুনা পরীক্ষার সংখ্যা কখনও বেড়েছে, কখনও বা কমেছে। কিন্তু তা সত্ত্বেও শুক্রবার পর্যন্ত লাগাতার ৩ দিন সংক্রমণের হার একই জায়গায় আটকে। তবে শুক্রবার দৈনিক আক্রান্তের সংখ্যা সামান্য বেড়েছে, যা গত ৮ দিনের ভিতরে সর্বোচ্চ। যদিও সুস্থতার হার রোজই বাড়ছে ধাপে ধাপে। রাজ্যে মোট মৃত্যুর সংখ্যা ১০ হাজারের বেশি। তবে শুক্রবার ধরলে দৈনিক মৃত্যুর সংখ্যা প্রায় এক মাস দুই অঙ্কে পৌঁছয়নি। সব মিলিয়ে রাজ্যের করোনা পরিস্থিতি দিনে দিনে ভাল হচ্ছে বলেই মনে করছেন স্বাস্থ্য কর্তারা।

Advertisement

রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত শুক্রবারের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৯৪ জন। এর মধ্যে কলকাতা (৬৮) এবং উত্তর ২৪ পরগনা (৬৫)-য় আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ। দু’টি জেলায় রোগীর সংখ্যা বৃদ্ধি নতুন করে আশঙ্কা জাগিয়েছে। হাওড়ায় এ দিন সংক্রমিত ১২ জন। বাকি জেলাগুলিতে আক্রান্তের সংখ্যা দুই অঙ্কে পৌঁছয়নি। তবে আলিপুরদুয়ার, কালিম্পং, দক্ষিণ দিনাজপুর, মালদহ এবং ঝাড়গ্রাম, এমন কয়েকটি জেলায় এ দিন নতুন করে কেউ সংক্রমিত হননি। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা এখন ৫ লক্ষ ৭৩ হাজার ৩৮৭ জন।

বৃহস্পতিবার রাজ্যে নমুনা পরীক্ষা হয়েছিল ১৯ হাজার ৪৫টি। শুক্রবার তা আরও কিছুটা বেড়ে হয়েছে ২০ হাজার ৫২৮টি। তবে সংক্রমণের হার বুধবার থেকে শুক্রবার পর্যন্ত টানা ৩ দিন ধরে ০.৯৫ শতাংশেই আটকে রয়েছে। যা যথেষ্ট আশাব্যঞ্জক বলেই মনে করা হচ্ছে। ২৪ ঘণ্টায় যত সংখ্যক নমুনা পরীক্ষা করা হয়, তার মধ্যে যত জনের রিপোর্ট পজিটিভ আসে তার শতকরা হারকেই বলা হয় ‘পজিটিভিটি রেট’ বা ‘সংক্রমণের হার’।

Advertisement

শুক্রবারের বুলেটিন অনুযায়ী, রাজ্যে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৭.৫৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে সুস্থ হয়েছেন ২৩৮ জন। এই নিয়ে রাজ্যে করোনা থেকে সুস্থ হয়ে উঠলেন মোট ৫ লক্ষ ৫৯ হাজার ৫২০ জন। রাজ্যে এখনও সক্রিয় করোনা রোগী রয়েছেন ৩ হাজার ৬২৫ জন। যা বৃহস্পতিবারের তুলনায় ৪৭ জন বেশি।

শুক্রবার রাজ্যে করোনায় মৃত্যু হয়েছে ৩ জনের। উত্তর ২৪ পরগনা, নদিয়া এবং পূর্ব বর্ধমান জেলায় এক জন করে প্রাণ হারিয়েছেন এ দিন। এই নিয়ে রাজ্যে করোনায় প্রাণ হারালেন মোট ১০ হাজার ২৪২ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন