পর্ষদের পথেই পরীক্ষাসূচি দিল না সংসদ

এ বার ফলপ্রকাশের দিন পরের বারের মাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করতে পারেনি মধ্যশিক্ষা পর্ষদ। আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি জানাল না উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও। এবং দু’টির মধ্যে যে যোগ আছে, সংসদ-কর্তৃপক্ষের বক্তব্যে সেটা পরিষ্কার। সাধারণত ফলপ্রকাশের দিনই পরের বারের পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করে দেয় সংসদ। মাধ্যমিকের ক্ষেত্রেও এটাই দস্তুর। কিন্তু এ বার মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের দিন আগামী বছরের পরীক্ষার সূচি জানায়নি মধ্যশিক্ষা পর্ষদ। সেই জন্যই উচ্চ মাধ্যমিকের নির্ঘণ্টও ঘোষণা করা সম্ভব হয়নি বলে সংসদ-কর্তৃপক্ষ শুক্রবার জানান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০১৫ ০৩:১১
Share:

এ বার ফলপ্রকাশের দিন পরের বারের মাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করতে পারেনি মধ্যশিক্ষা পর্ষদ। আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি জানাল না উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও। এবং দু’টির মধ্যে যে যোগ আছে, সংসদ-কর্তৃপক্ষের বক্তব্যে সেটা পরিষ্কার।

Advertisement

সাধারণত ফলপ্রকাশের দিনই পরের বারের পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করে দেয় সংসদ। মাধ্যমিকের ক্ষেত্রেও এটাই দস্তুর। কিন্তু এ বার মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের দিন আগামী বছরের পরীক্ষার সূচি জানায়নি মধ্যশিক্ষা পর্ষদ। সেই জন্যই উচ্চ মাধ্যমিকের নির্ঘণ্টও ঘোষণা করা সম্ভব হয়নি বলে সংসদ-কর্তৃপক্ষ শুক্রবার জানান। এ দিন চলতি বছরের উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা করে সংসদের সভানেত্রী মহুয়া দাস বলেন, ‘‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের নির্ঘণ্ট পরস্পর সম্পর্কযুক্ত। মাধ্যমিক শেষ হওয়ার ৮-১০ দিন পরে উচ্চ মাধ্যমিক শুরু হয়। মধ্যশিক্ষা পর্ষদ যে-হেতু পরবর্তী পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করেনি, তাই আমরাও পরের উচ্চ মাধ্যমিকের সূচি জানাতে পারছি না।’’ তিনি জানান, পরবর্তী মাধ্যমিকের দিনক্ষণ ঘোষিত হলেই তাঁরা উচ্চ মাধ্যমিকের নির্ঘণ্ট প্রকাশ করবেন। সংসদের ওয়েবসাইটেও সেই পরীক্ষাসূচি দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন