HS

উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে বড় রদবদল আসছে, বিজ্ঞপ্তি দিয়ে জানাল সংসদ

আগে উচ্চ মাধ্যমিকের উত্তরপত্রে ‘পার্ট-এ’ এবং ‘পার্ট-বি’ দু’টি ভাগ থাকত। পরীক্ষা শেষে দুই ধরনের উত্তরপত্র জুড়ে জমা দিতে হত। এ বার আর সেই ভাগ থাকছে না।

Advertisement
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ১১:৫২
Share:

আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রশ্নপত্রে বদল আসছে। —ফাইল চিত্র।

বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রের ধরন। সব স্কুল কর্তৃপক্ষকে নোটিস দিয়ে জানাল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Advertisement

আগে প্রশ্নপত্রের ‘পার্ট-এ’-তে থাকা প্রশ্নের উত্তর লেখার জন্য আলাদা খাতা দেওয়া হত। ছাত্রছাত্রীদের তাতে উত্তর লিখতে হত। আর ‘পার্ট-বি’ তে থাকত সংক্ষিপ্ত উত্তরের (অবজেকটিভ) প্রশ্ন। সেখানে প্রশ্নপত্রের মধ্যেই উত্তর করতে হত। তার পর দুটি উত্তরপত্র একসঙ্গে জুড়ে জমা দিতে হত। এই ব্যবস্থা আর থাকছে না। একটাই প্রশ্নপত্রে ‘অবজেক্টিভ’ এবং ‘সাবজেক্টিভ’ সমস্ত প্রশ্ন থাকবে। সব প্রশ্নের উত্তরই আলাদা ভাবে দেওয়া খাতায় লিখতে হবে ছাত্রছাত্রীদের। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ছাত্রছাত্রী, শিক্ষক ও পরীক্ষকদের মতামত এবং পরামর্শকে প্রাধান্য দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, পরীক্ষকের উদ্দেশে জানানো হয়েছে, উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র এবং উত্তরপত্রে পরিবর্তনের বিষয়টি। নতুন নির্দেশিকা নিয়ে শিক্ষা মহলের বড় অংশই খুশি। তাঁরা জানাচ্ছেন, প্রশ্নপত্রে অনেক বেশি ‘জটিলতা’ ছিল। এ বার তা সরল হবে বলে অনেকেই আশাবাদী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন