নিরপেক্ষ পুলিশ চান নির্বাচন কমিশনার

রাজ্যের আইন-শৃঙ্খলার যা পরিস্থিতি, তাতে শান্তিতে আসন্ন পঞ্চায়েত ভোট শেষ করতে হলে পুলিশকে নিরপেক্ষ ও  সক্রিয় ভূমিকা নিতে হবে। সোমবার প্রশাসনের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠকে রাজ্য নির্বাচন কমিশনার অমরেন্দ্রকুমার সিংহ এ কথা বলেছেন।    

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৮ ০৩:৪৭
Share:

অমরেন্দ্রকুমার সিংহ

রাজ্যের আইন-শৃঙ্খলার যা পরিস্থিতি, তাতে শান্তিতে আসন্ন পঞ্চায়েত ভোট শেষ করতে হলে পুলিশকে নিরপেক্ষ ও সক্রিয় ভূমিকা নিতে হবে। সোমবার প্রশাসনের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠকে রাজ্য নির্বাচন কমিশনার অমরেন্দ্রকুমার সিংহ এ কথা বলেছেন।

Advertisement

পঞ্চায়েতের প্রস্তুতি নিতে এ দিন মুখ্যসচিব মলয় দে, স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্য, পুলিশের ডিজি সুরজিৎ করপুরকায়স্থ, এডিজি (আইনশৃঙ্খলা) অনুজ শর্মার সঙ্গে বৈঠক করেন রাজ্য নির্বাচন কমিশনার। এ ছাড়াও বৈঠকে ছিলেন কলকাতা পুলিশ কমিশনার রাজীব কুমার, এবং অতিরিক্ত পুলিশ কমিশনার (৩) সুপ্রতিম সরকার।

বৈঠকে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে জানতে চান কমিশনার। সরকারের তরফে বলা হয়, আইনশৃঙ্খলার পরিস্থিতি সন্তোষজনক। পঞ্চায়েত ভোটে বিভিন্ন রাজনৈতিক দল কেন্দ্রীয় বাহিনীর ব্যবহারের দাবি জানাচ্ছে। সরকার সেই প্রস্তাব কার্যত উড়িয়ে দিয়েছে। প্রতি বুথে সশস্ত্র বাহিনী রাখার প্রসঙ্গও তোলেন কমিশনার। কিন্তু রাজ্যের হাতে এত বাহিনী নেই বলে তাতেও নারাজ রাজ্য। রাজ্যের কর্তারা জানান, পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হবে। মে মাসের মধ্যে পঞ্চায়েত ভোট প্রক্রিয়া শেষ করার কথা রাজ্যেকে জানান কমিশনার। যদিও সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়নি বলে খবর।

Advertisement

আরও পড়ুন: নজরে অফিসারেরা, কড়া বার্তা মুখ্যমন্ত্রীর

তবে তিন দফায় তাঁরা যে ভোট করতে চান, সে কথা এ দিনের বৈঠকে জানিয়েছেন কমিশনার। তিন দফার বিষয়ে সরাসরি আপত্তির কথা না জানালেও রাজ্য যে আরও কম দফাতে ভোট চায়, সেই মনোভাব বৈঠকে জানানো হয়েছে। শুক্রবার ডিএম, সিপি ও এসপি-দের বৈঠকে
দিনক্ষণের বিষয়ে কমিশনার জানান, এপ্রিলের গোড়ায় ভোটের বিজ্ঞপ্তি জারি করতে চান তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন