পরিষদীয় সচিব আইন বাঁচাতে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য

পরিষদীয় সচিব আইন বাতিল করা নিয়ে হাইকোর্টের রায়ের ১৭ দিন পর দোটানা কাটিয়ে শেষমেশ সুপ্রিম কোর্টে যাওয়ারই সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রাজ্যের হয়ে আইনজীবী কপিল সিব্বল এই মামলা লড়তে পারেন বলে জানা গিয়েছে। মন্ত্রীদের সাহায্যকারী এই পরিষদীয় সচিব পদের সাংবিধানিক বৈধতা নিয়ে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৮ জুন ২০১৫ ১৬:৩১
Share:

পরিষদীয় সচিব আইন বাতিল করা নিয়ে হাইকোর্টের রায়ের ১৭ দিন পর দোটানা কাটিয়ে শেষমেশ সুপ্রিম কোর্টে যাওয়ারই সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রাজ্যের হয়ে আইনজীবী কপিল সিব্বল এই মামলা লড়তে পারেন বলে জানা গিয়েছে। মন্ত্রীদের সাহায্যকারী এই পরিষদীয় সচিব পদের সাংবিধানিক বৈধতা নিয়ে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। সেই মামলার শুনানিতে গত ১ জুন ‘পশ্চিমবঙ্গ পরিষদীয় সচিব (নিয়োগ, বেতন, ভাতা আনুষঙ্গিক নিয়মবিধি)’ আইন বাতিল করে হাইকোর্ট। রায়ে জানানো হয় এই পরিষদীয় সচিব পদটি আসলে ক্ষমতার অপব্যবহার। শাসক দলের নেতৃত্বের একাংশের আনুগত্যের পুরস্কার কিংবা দলে অসন্তোষ ধামাচাপা দেওয়ার একটা মাধ্যম। কারণ প্রতিমন্ত্রীর সমতুল এই পদের আর কোনও কাজ নেই।

Advertisement

বিরোধীরাও একজোট হয়ে পরিষদীয় সচিব পদটি বাতিলের জন্য সরব হয়। তবে হাইকোর্টের রায়ের পরে পরিষদীয় সচিবদের সমস্ত সুযোগ-সুবিধা প্রত্যাহার করা হবে কি না তা নিয়ে দলের অন্দরে টানাপড়েন চলছিলই। রাজ্য সরকারের মুখ বাঁচাতে হাইকোর্টের রায় মেনে আইনটি বাতিল করা ঠিক হবে না কি বিষয়টি সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ানো উচিত এত দিন সেই সিদ্ধান্তে আসতে পারছিল না রাজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন