school

স্কুলে শীতের ছুটিতে বদলি নিয়ে বিভ্রান্তি

সম্প্রতি উৎসশ্রী পোর্টালের মাধ্যমে বদলির নিয়ম পরিবর্তন নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে শিক্ষা দফতর। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষক-শিক্ষিকারা বছরের যে-কোনও সময়েই বদলির আবেদন করতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ০৬:৫৬
Share:

বিভ্রান্তির সৃষ্টি হয়েছে শিক্ষা শিবিরে। প্রতীকী ছবি।

বদলির আবেদন করা যাবে সারা বছর। তবে এ বার থেকে স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের বদলি শুধু গরমের ছুটি এবং শীতকালীন ছুটিতেই হবে বলে জানিয়ে দিয়েছে রাজ্যের স্কুলশিক্ষা দফতর। তাদের এই ব্যবস্থা নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে শিক্ষা শিবিরে। প্রশ্ন উঠছে, স্কুলে তো কোনও শীতের ছুটিই নেই। তা হলে শীতকালীন ছুটিতে বদলি হবে বলতে শিক্ষা দফতর কী বোঝাতে চেয়েছে?

Advertisement

সম্প্রতি উৎসশ্রী পোর্টালের মাধ্যমে বদলির নিয়ম পরিবর্তন নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে শিক্ষা দফতর। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষক-শিক্ষিকারা বছরের যে-কোনও সময়েই বদলির আবেদন করতে পারেন। কিন্তু তা বিচার-বিবেচনা করে বদলি হবে শুধু গ্রীষ্মকালীন ছুটি ও শীতকালীন ছুটিতে। পঠনপাঠনের সুবিধার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে স্কুলশিক্ষা দফতরের দাবি। কিন্তু জট পাকিয়েছে ছুটি নিয়েই। ‘কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস’-এর সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, “পর্ষদের ছুটির তালিকায় ক্রিসমাসের ছুটি বা শীতকালীন ছুটি বলে কোনও ছুটির কথা নেই। তা হলে শীতের ছুটি বলতে কোন ছুটিকে ধরা হবে, নির্দেশিকায় সেটা পরিষ্কার নয়।”

বিজ্ঞপ্তিতে বলা রয়েছে, শিক্ষার অধিকার আইন অনুযায়ী স্কুলে পড়ুয়া-শিক্ষক অনুপাতে ঘাটতি থাকলে কোনও সাধারণ বদলির আবেদন গ্রাহ্য করা যাবে না। তবে শারীরিক কারণে কোনও শিক্ষক বা শিক্ষিকা বদলির আবেদন করলে সেটা এই নিয়মের আওতায় পড়বে না। উৎসশ্রী পোর্টাল ৩১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকার কথাও জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন