সওয়া সাত লাখে নিম্নবিত্তের জন্য ‘নিজশ্রী’ আনছে রাজ্য সরকার

বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। লোকসভার ভোটের আগে যাকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজ্য প্রশাসনের বড় অংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০১৮ ০৩:২৬
Share:

দু’বছরের মধ্যে ৫০ হাজার ফ্ল্যাট তৈরির পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের।

নিম্ন আয়ের মানুষের জন্য নিজস্ব আবাসন প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর ইচ্ছায় প্রকল্পের নাম রাখা হয়েছে ‘নিজশ্রী’। বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। লোকসভার ভোটের আগে যাকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজ্য প্রশাসনের বড় অংশ।

Advertisement

‘নিজশ্রী’ প্রকল্পে সরকারি জমিতে দু’ধরনের ফ্ল্যাট তৈরি করা হবে। এক শয্যাকক্ষ বিশিষ্ট ফ্ল্যাটের আয়তন (কার্পেট এরিয়ার নিরিখে) হবে ৩৭৮ বর্গফুট এবং দুই শয্যাকক্ষ বিশিষ্ট ফ্ল্যাটগুলি হবে ৫৫৯ বর্গফুট আয়তনের। এক শয্যাকক্ষ বিশিষ্ট ফ্ল্যাটের দাম হবে ৭ লক্ষ ২৮ হাজার টাকা এবং দু’শয্যাকক্ষের ফ্ল্যাটের দাম হবে ৯ লক্ষ ২৬ হাজার টাকা। কলকাতা পুরসভা, পুর ও নগরোন্নয়ন দফতর, জেলাভিত্তিক বিভিন্ন পুরসভা, পঞ্চায়েত বা উন্নয়ন পর্ষদগুলির তত্ত্বাবধানে গড়ে উঠবে পাঁচতলার এক-একটি আবাসন। তবে আবাসনগুলিতে লিফটের সুবিধা থাকবে না। যাঁদের মাসিক আয় ১৫ থেকে ৩০ হাজার টাকার মধ্যে, তাঁদের জন্যই এই প্রকল্পের কথা ভাবা হয়েছে। পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের কথায়, ‘‘নিম্ন মধ্যবিত্ত মানুষেরা এ বার নিজের ফ্ল্যাটের মালিক হওয়ার সুযোগ পাবেন। কারণ, দলিল দেওয়া হবে উপভোক্তার নামে।’’

এর আগে গত বছর সরকারি জমিতে গড়ে ওঠা বস্তিতে ‘বাংলার বাড়ি’ প্রকল্প তৈরির কথা ঘোষণা করেছিল রাজ্য। সেখানে ৫০ হাজার টাকা খরচ করলে সংশ্লিষ্ট বস্তিবাসীকে ২৫৮ বর্গফুটের ফ্ল্যাট দেওয়ার কথা বলা হয়েছিল। সেই প্রকল্পকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেল নবান্ন।

Advertisement


গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বস্তুত, নিম্নবিত্ত মানুষদের জন্য আবাসন প্রকল্পের উপরে জোর দিচ্ছে কেন্দ্র-রাজ্য— দুই সরকারই। কেন্দ্রের ঘোষিত লক্ষ্য ২০২২ সালের মধ্যে সকলের জন্য বাসস্থানের ব্যবস্থা করা। নবান্ন সূত্রের খবর, ‘নিজশ্রী’ প্রকল্পের জন্য ইতিমধ্যেই কয়েকটি এলাকায় জমি চিহ্নিত করা হয়েছে। প্রাথমিক ভাবে দু’বছরের মধ্যে ৫০ হাজার ফ্ল্যাট তৈরির পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের।

আরও পড়ুন: কমিটির বৈঠকে না এসেই হাজিরা খাতায় সই! অনিয়ম ধরলেন স্পিকার

প্রকল্পটির দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে আবাসন দফতরকে। তারা শীঘ্রই একটি ওয়েবসাইট তৈরি করবে। সেখানে আবেদন করতে পারবেন উপভোক্তারা। তার পরে লটারির মাধ্যমে ফ্ল্যাট বিক্রি করা হবে। পুরমন্ত্রী জানান, লটারিতে নাম না-উঠলে একাধিক বার আবেদন করা যাবে। কিন্তু এক বার ফ্ল্যাট পেয়ে গেলে আর আবেদন করা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন