স্কুলে যৌন নিগ্রহ রোধে বিধি চাইছে হাইকোর্ট

এক শিশু পড়ুয়ার উপরে যৌন নির্যাতনের অভিযোগ নিয়ে মামলার শুনানিতে মঙ্গলবার এই ইচ্ছা প্রকাশ করেন বিচারপতি নাদিরা পাথেরিয়া। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৮ ০৫:২১
Share:

কলকাতা হাইকোর্ট। —ফাইল চিত্র।

মাঝেমধ্যেই স্কুলে পড়ুয়াদের উপরে যৌন ও মানসিক নির্যাতনের অভিযোগ উঠছে। কলকাতা হাইকোর্ট চায়, এই ধরনের নির্যাতন রুখতে রাজ্য সরকার একটি বিধি তৈরি করুক। কলকাতার একটি ইংরেজি স্কুলে এক শিশু পড়ুয়ার উপরে যৌন নির্যাতনের অভিযোগ নিয়ে মামলার শুনানিতে মঙ্গলবার এই ইচ্ছা প্রকাশ করেন বিচারপতি নাদিরা পাথেরিয়া।

Advertisement

এ দিনের শুনানিতে হাজির ছিলেন রাজ্যের স্কুলশিক্ষা দফতরের সচিব মণীশ জৈন। তাঁর উপস্থিতিতে রাজ্যের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল অভ্রতোষ মজুমদার জানান, রাজ্য সরকারের অধীন স্কুলগুলির জন্য গত ফেব্রুয়ারিতে এই বিষয়ে একটি নির্দেশিকা তৈরি হয়েছে।

বিচারপতি জানান, যৌন ও মানসিক নির্যাতন এড়াতে কী কী ব্যবস্থা নেওয়া যায়, সেই বিষয়ে তিনি একটি কমিটি গঠন করেছিলেন। সেই কমিটি আদালতে সুপারিশ পেশ করেছে। আদালত চায়, সেই সুপারিশ এবং রাজ্যের নির্দেশিকা খতিয়ে দেখে একটি বিধি তৈরি করা হোক। শিশুদের অধিকার রক্ষায় রাজ্য কমিশন মার্চে যে-নির্দেশিকা তৈরি করেছে, খতিয়ে দেখা হোক সেটিও।

Advertisement

অভ্রতোষবাবু জানান, রাজ্যের নির্দেশিকা মানতে কেন্দ্রীয় বোর্ডের অধীন স্কুলগুলির সমস্যা হতে পারে। বিচারপতি জানান, সে-ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারকে এই মামলায় যুক্ত করা হোক। কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল কৌশিক চন্দকে আদালতে হাজির থাকতে বলা হোক। কেন্দ্রের বক্তব্য তিনি জানাবেন। কাল, বৃহস্পতিবার ফের শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন