Farmers

কৃষিতে আয়কর ছাড়ের মেয়াদ দু’বছর বাড়াল রাজ্য, নজরে পঞ্চায়েত এবং লোকসভা নির্বাচন?

চলতি বছরের পঞ্চায়েত নির্বাচন এবং আগামী বছরের লোকসভা ভোট ‘পাখির চোখ’ করে, রাজনৈতিক অঙ্ক মেনেই রাজ্য সরকারের এই ঘোষণা বলে ভোট পণ্ডিতদের একাংশ মনে করছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১৬:১৫
Share:

কৃষকদের কর মকুব বহাল রাখার সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের। ফাইল চিত্র।

পঞ্চায়েত নির্বাচনের আগে কৃষকদের স্বার্থে বড় পদক্ষেপ করল রাজ্য সরকার। সোমবার অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বিধানসভায় জানিয়েছেন, আগামী দু’বছর কোনও কৃষিজাত আয়কর দিতে হবে না রাজ্যের চাষিদের।

Advertisement

গত ১৫ ফেব্রুয়ারি বিধানসভায় বাজেট বক্তৃতায় চন্দ্রিমা জানিয়েছিলেন, নতুন কর না চাপিয়ে কৃষিতে আয়কর ছাড় বজায় রাখা এবং আগামী দু’টি অর্থবর্ষের জন্য কাঁচা চা পাতার উপরে বসা দু’ধরনের সেস (গ্রামীণ কর্মসংস্থান ও শিক্ষা) প্রত্যাহারের বিষয়ে বিবেচনা করছে রাজ্য।

সোমবার বিধানসভায় অর্থমন্ত্রী জানান, আগামী দু’বছরের জন্য কৃষিতে আয়কর ছাড় বজায় রাখা হবে। সরকারি সূত্রের খবর, চলতি মাসেই রাজ্যেই পঞ্চায়েত নির্বাচনের ঘোষণা হতে পারে। এপ্রিল থেকে ধাপে ধাপে শুরু হতে পারে ভোটগ্রহণ পর্ব। তার আগে রাজনৈতিক অঙ্ক মেনেই সরকারের এই ঘোষণা বলে ভোটপণ্ডিতদের একাংশ মনে করছেন।

Advertisement

শুধু পঞ্চায়েত ভোট নয়, সোমবার চন্দ্রিমা ঘোষণায় স্পষ্ট— আগামী বছরের লোকসভা ভোটের সময়ও কৃষকেরা কর ছাড়ের সুবিধা পাবেন। ঘটনাচক্রে, ২০১৯-এর লোকসভা ভোটে বেশ কিছু উত্তর এবং দক্ষিণবঙ্গের বেশ কিছু গ্রামীণ কেন্দ্র হায়িয়েছিল শাসকদল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন