Mamata Bandyopadhyay

এ বার স্নাতক হলেই স্কুলে পড়ানোর সুযোগ দেবে রাজ্য, মিলবে ভাতাও

স্নাতক পাশ করলেই এ বার স্কুলে শিক্ষকতার সুযোগ মিলবে। একই সঙ্গে দেওয়া হবে উৎসাহ ভাতাও। প্রাথমিক স্কুলের শিক্ষানবিশ শিক্ষকেরা পাবেন দু’হাজার, আর মাধ্যমিক স্তরে পড়ালে মিলবে আড়াই হাজার টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০১৯ ২১:৩০
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

স্নাতক পাশ করলেই এ বার স্কুলে শিক্ষকতার সুযোগ মিলবে। একই সঙ্গে দেওয়া হবে উৎসাহ ভাতাও। প্রাথমিক স্কুলের শিক্ষানবিশ শিক্ষকেরা পাবেন দু’হাজার, আর মাধ্যমিক স্তরে পড়ালে মিলবে আড়াই হাজার টাকা। তবে যোগ্যতার ভিত্তিতে স্নাতক বা স্নাতকোত্তরদের স্কুলে পড়ানোর সুযোগ দেওয়া হবে। সোমবার ‘অ্যাকাডেমিক রিভিউ’ বৈঠকের পর নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ কথা ঘোষণা করেন।

Advertisement

এ দিন বৈঠকে ছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়-সহ বিভিন্ন কলেজ এবং বিশ্ব বিদ্যালয়গুলির উপাচার্য, অধ্যক্ষরা। বৈঠকে বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। স্কুল ছুট রুখতে ‘কন্যাশ্রী’ প্রকল্পের মতোই এ বার রাজ্যের যুবক-যুবতীদের জন্যেও শিক্ষাকতার সুযোগ করে দিতে চান মমতা। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও বিষয়টি দ্রুত যাতে কার্যকর করা যায়, সে বিষয়ে শিক্ষা দফতরকে প্রয়োজনীয় পদক্ষেপ করতে বলেছেন।

যদি বিরোধীরা বলছেন, স্কুল-কলেজে শিক্ষকের অভাব রয়েছে। সেই ঘাটতি মেটানো যাচ্ছে না। ফলে বিকল্প পথের ভাবনা নিয়েছে এই সরকার।

Advertisement

আরও পড়ুন: রিভিউ বৈঠকে পার্থকে তুলোধোনা, অ্যাপের মাধ্যমে সরাসরি কলেজগুলির সঙ্গে যোগাযোগ রাখবেন মুখ্যমন্ত্রী

এ বার থেকে যে কোনও বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর হলেই দু’বছরের জন্য স্কুলে ‘ইন্টার্নশিপ’ করার সুযোগ পাবেন৷ পাশাপাশি নবান্ন সূত্রে খবর, শিক্ষা দফতর পঞ্চম শ্রেণিকেও প্রাথমিকে অর্ন্তভূক্ত করার চিন্তাভাবনা করছে।

আরও পড়ুন: ‘কুমারী মেয়ে ‘সিল্ড বটল’ বা ‘সিল্ড প্যাকেট’-এর মতো!’, বিতর্কিত পোস্ট শিক্ষকের

(মালদহ, দুই দিনাজপুর, কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং সহ উত্তরবঙ্গের খবর, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা খবর পড়ুন আমাদের রাজ্য বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন