ভোটার-তথ্য যাচাই কর্মসূচিতে এগিয়ে বাংলাই

১ সেপ্টেম্বর ভোটার-তথ্য যাচাই কর্মসূচি শুরু করে নির্বাচন কমিশন। প্রথম কয়েক দিন অন্যান্য রাজ্য পশ্চিমবঙ্গের থেকে এগিয়ে গেলেও পরে পিছনের থেকে সামনের সারিতে আসে বঙ্গ।

Advertisement

প্রদীপ্তকান্তি ঘোষ

শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৯ ০৩:১৫
Share:

ভোটার-তথ্য যাচাই কর্মসূচি।

প্রথম প্রথম কিছুটা পিছিয়ে পড়েছিল। তার পরে বিভ্রান্তি এবং মূল সার্ভারের সমস্যার মধ্যেই ইভিপি বা ভোটার-তথ্য যাচাই কর্মসূচিতে যোগদানকারীর সংখ্যায় দেশের মধ্যে শীর্ষ স্থানে উঠে এসেছে পশ্চিমবঙ্গ। তবে শতাংশের বিচারে বাংলা এখন দ্বিতীয় স্থানে। দেশে এ-পর্যন্ত আট কোটি ভোটার এই তথ্য যাচাইয়ে যোগ দিয়েছেন।

Advertisement

১ সেপ্টেম্বর ভোটার-তথ্য যাচাই কর্মসূচি শুরু করে নির্বাচন কমিশন। প্রথম কয়েক দিন অন্যান্য রাজ্য পশ্চিমবঙ্গের থেকে এগিয়ে গেলেও পরে পিছনের থেকে সামনের সারিতে আসে বঙ্গ। তার পর থেকে সংখ্যায় এক নম্বরে রয়েছে তারা। ১ অক্টোবর পর্যন্ত এ রাজ্যে ১.৮৬ কোটি ভোটার অনলাইনে তথ্য যাচাই করেছেন। শতাংশের বিচারে ২৭। ইভিপি-তে শতাংশের নিরিখে শীর্ষে রয়েছে মিজোরাম। সেখানের সাত লক্ষের মধ্যে ২.৮১ লক্ষ ভোটার তথ্য যাচাই করেছেন। শতাংশের হিসেবে তৃতীয় স্থানে রয়েছে বাঙালি অধ্যুষিত আর একটি রাজ্য ত্রিপুরা। সেখানে ২৬ লক্ষের মধ্যে সাড়ে ছ’লক্ষ ভোটার ইভিপি করেছেন। দেশের বৃহত্তম রাজ্য উত্তরপ্রদেশে ১.৬৬ কোটি ভোটার অনলাইনে নাম, ঠিকানা, বয়স, সম্পর্ক ও ছবি বদলের কাজ করেছেন। রাজস্থানে ১.০৭ কোটি ভোটার তথ্য যাচাইয়ে যোগ দিয়েছেন। সংখ্যার নিরিখে পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ ও রাজস্থান যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হলেও শতাংশের নিরিখে ভিন্ন অবস্থান প্রসঙ্গে কমিশন-কর্তারা বলছেন, ‘‘ছোট রাজ্যে কম ভোটার। তাই অনেকটাই কাজ এগিয়েছে মিজোরাম-ত্রিপুরায়। তবে বড় রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গে সব থেকে বেশি, প্রায় দু’‌কোটি ভোটার তথ্য পরীক্ষা করেছেন। যা বড় কৃতিত্বের।’’

ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টাল (https://www.nvsp.in) এবং ভোটার হেল্পলাইন অ্যাপের মাধ্যমে অনলাইনে তালিকার তথ্য যাচাইয়ের কাজ চলছে। প্রামাণ্য নথি হিসেবে সেখানে যে-কোনও একটি নথি আপলোড করতে হয়। সেই তালিকায় রয়েছে পাসপোর্ট,

Advertisement

ড্রাইভিং লাইসেন্স, আধার কার্ড, রেশন কার্ড, সরকারি/আধা-সরকারি সংস্থার কর্মীর প্রদত্ত সচিত্র প্রামাণ্য নথি, কৃষকদের প্রদত্ত সচিত্র প্রামাণ্য নথি, ব্যাঙ্কের পাশবই, আরজিআইয়ের স্মার্ট কার্ড, প্যান কার্ড, জল, বিদ্যুৎ, টেলিফোন, গ্যাস সংযুক্তির সাম্প্রতিকতম বিল। বিভ্রান্তি

ছড়িয়েছে ভোটার সচিত্র পরিচয়পত্রের (এপিক) সঙ্গে আধার কার্ডের সংযুক্তি নিয়ে। কমিশন জানাচ্ছে, সংযুক্তির কোনও প্রয়োজন নেই। শুধু প্রামাণ্য নথি হিসেবে যে-কোনও একটি পরিচয়পত্র অনলাইনে আপলোড করলেই চলবে।

এখনও পর্যন্ত ১.৮৬ কোটির মধ্যে এনভিএসপি-র মাধ্যমে তথ্য যাচাই করেছেন প্রায় দেড় কোটি ভোটার। অ্যাপের মাধ্যমে ১০-১১ লক্ষ এবং ভোটার সহায়তা কেন্দ্রে ২৪-২৫ লক্ষ ভোটার তথ্য যাচাই করেছেন।

সংখ্যার নিরিখে রাজ্যের মধ্যে শীর্ষে উত্তর ২৪ পরগনা। সেখানে অনলাইনে সাড়ে ২৪ লক্ষ (৩২ শতাংশ) ভোটার তথ্য যাচাই করেছেন। শতাংশের নিরিখে শীর্ষে রয়েছে নদিয়া। সেখানে ২৪ লক্ষ ভোটার (৫৮ শতাংশ) ইভিপিতে যোগ দিয়েছেন। অর্ধশতরান করে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে কালিম্পং ও কোচবিহার। সংখ্যার নিরিখে তৃতীয় স্থানে থাকা মুর্শিদাবাদে এ-পর্যন্ত ১৬ লক্ষ ভোটার অনলাইনে তথ্য যাচাই করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন