West Bengal

West Bengal: রাজ্যপালের আবারও ক্ষমতা খর্ব! বিধানসভায় পাশ হয়ে গেল আরও এক বিল

ওয়েস্ট বেঙ্গল ল্যান্ড রিফর্মস অ্যান্ড টেন্যান্সি ট্রাইবুনাল সংশোধনী বিল ২০২২ পাশ হল বিধানসভায়। শুক্রবার এই বিলটি পেশ করা হল বিধানসভায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ১৭:৪৪
Share:

ফাইল চিত্র।

রাজ্যপাল জগদীপ ধনখড়ের হাত থেকে আরও এক অধিকার কেড়ে নিল রাজ্য সরকার। ওয়েস্ট বেঙ্গল ল্যান্ড রিফর্মস অ্যান্ড টেন্যান্সি ট্রাইবুনাল সংশোধনী বিল ২০২২ পাশ হল বিধানসভায়। শুক্রবার এই বিলটি পেশ করেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

Advertisement

জমি সংক্রান্ত বিবাদ সমাধানের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে এই ট্রাইবুনাল। সেই সংক্রান্ত অভিযোগের ক্ষেত্রে মানুষ বিচার পেতে ট্রাইবুনালগুলিতে যায়। ট্রাইবুনালগুলির কাজকর্ম স্বাভাবিক রাখতে চায় নবান্ন। তাই এ বার সেই ট্রাইবুনালের নিয়োগ নিজেদের হাতে নিতে চাইল সরকার। এই ট্রাইবুনালে নিয়োগের দায়িত্ব ছিল রাজ্যপালের হাতে। কিন্তু আইনে পরিবর্তন ঘটায় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে রাজ্য সরকার এই ট্রাইবুনালের চেয়ারম্যান ও জুডিশিয়াল সদস্য নিয়োগ করবে। ফলে আবারও রাজ্যপালের ক্ষমতা খর্ব করার পথে এক কদম এগোল রাজ্য সরকার।

Advertisement

এর আগে, রাজ্য ট্যাক্সেশন ট্রাইবুনালের চেয়ারম্যান নিয়োগে ক্ষমতা খর্ব করা হয়েছিল রাজ্যপালের। বিধানসভায় ‘ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সেশন ট্রাইবুনাল সংশোধনী বিল’ পাশ হয়েছে। তার প্রস্তাব মোতাবেক হাই কোর্টের প্রধান বিচারপতির পরামর্শ সাপেক্ষে ওই ট্রাইবুনালের চেয়ারম্যান ও সদস্য নিয়োগ করতে পারবে রাজ্য সরকার। আগে ওই দায়িত্ব ছিল রাজ্যপালের হাতে। চলতি বাদল অধিবেশনে সরকারি বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদে রাজ্যপালের বদলে মুখ্যমন্ত্রীকে বসাতে একাধিক বিল পাশ হয়েছে। সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির ভিজিটর পদ থেকে রাজ্যপালকে সরিয়ে শিক্ষামন্ত্রীকে বসানোর বিলও এই অধিবেশনেই পাশ করিয়েছে রাজ্য সরকার। বৃহস্পতিবার আবার আলিয়া বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ থেকে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে নিয়োগের বিলটি পাশ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন