Migrant labours

অসম থেকে রাজস্থান, ট্রেলারে পালানোর চেষ্টা ৮৮ পরিযায়ী শ্রমিকের

পুলিশ ট্রেলারে তল্লাশি করে ৮৮ জন হিন্দিভাষী শ্রমিকের হদিশ পায়। তাঁদের জিজ্ঞাসাবাদ করে জানা যায়, তাঁরা প্রত্যেকেই রাজস্থান, হরিয়ানার বাসিন্দা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২০ ১৭:৩১
Share:

ট্রেলারের মধ্যে পরিযায়ী শ্রমিকরা। —নিজস্ব চিত্র।

ট্রেলারে লুকিয়ে অসম থেকে রাজস্থান যাওয়ার পথে ধরা পড়লেন ৮৮ জন পরিযায়ী শ্রমিক। রাজ্য পুলিশ শ্রমিক ভর্তি ট্রেলারটি ফের পাঠিয়ে দেয় অসমে।

Advertisement

রবিবার সকালে ঘটনাটি ঘটেছে আলিপুরদুয়ার জেলায় ফালাকাটা মুক্তিবাড়ি এলাকায়। পুলিশ সূত্রে খবর, এশিয়ান হাইওয়েতে ট্রেলারটি থামিয়েছিলেন চালক। সেই সময় এলাকার মানুষ দেখতে পান ট্রেলারের ভিতরে রয়েছেন বেশ কিছু মানুষ। দেখে সন্দেহ হয় স্থানীয়দের। তাঁরা কাছে গিয়ে দেখেন, ট্রেলারের খোলে গাদাগাদি করে বসে অনেক মানুষ। তাঁদের সঙ্গে রয়েছে বালিশ বিছানাও। তার পরেই স্থানীয় বাসিন্দারা খবর দেন পুলিশে।

আরও পড়ুন: ‘স্পর্শকাতর’ এলাকায় বাড়তি বিধিনিষেধ কী কী? হাওড়ায় যা দেখা যাচ্ছে​

Advertisement

আরও পড়ুন: সেপ্টেম্বরেই চলে আসছে করোনাভাইরাসের টিকা! দাবি অক্সফোর্ডের বিজ্ঞানীর​

পুলিশ ট্রেলারে তল্লাশি করে ৮৮ জন হিন্দিভাষী শ্রমিকের হদিশ পায়। তাঁদের জিজ্ঞাসাবাদ করে জানা যায়, তাঁরা প্রত্যেকেই রাজস্থান, হরিয়ানার বাসিন্দা। গুয়াহাটিতে কাজ করেন। লকডাউনে আটকে পড়েছেন সবাই। তাই মরিয়া হয়ে ওই ট্রেলারে চেপে পালানোর চেষ্টা করেন তাঁরা।

পুলিশ সূত্রে খবর, ফের ওই ট্রেলারটি, পরিযায়ী শ্রমিক সমেত বাংলা সীমানা পার করে অসমে ফেরত পাঠানো হয়। কিন্তু কী ভাবে সীমানায় এত নজরদারির মধ্যেও পরিযায়ী শ্রমিকদের নিয়ে গুয়াহাটি থেকে অসম সীমানা পেরিয়ে ফালাকাটা পর্যন্ত এতটা রাস্তা এল ট্রেলারটি তা নিয়ে প্রশ্ন উঠেছে। জেলা পুলিশের এক কর্তা বলেন, আমরা সীমানায় নজরদারি আরও কড়া করছি।

অন্যদিকে জলপাইগুড়ির মেটেলি ব্লকে নেওড়া নদীর তীরে একটি নির্মাণ কাজে যুক্ত কিছু শ্রমিক পায়ে হেঁটে বিহারে ফেরার চেষ্টা করছিলেন। তাঁদের মালবাজার এলাকায় আটকায় পুলিশ। তাঁদের ফেরত পাঠানো হয় নির্মাণস্থলে। পুলিশের দাবি, তাঁরা ওই শ্রমিকদের খাওয়ার ব্যবস্থা করে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন