এ রাজ্যে মেডিক্যাল জয়েন্ট পরীক্ষা ২০ জুলাই

টানা এক মাসের টানাপড়েনের পরে শেষ পর্যন্ত সোমবার রাজ্যে মেডিক্যাল জয়েন্ট নিয়ে জটিলতা পুরোপুরি কাটল। সরকারি ভাবে জানানো হয়েছে, রাজ্যে মেডিক্যাল জয়েন্ট পরীক্ষা হবে আগামী ২০ জুলাই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০১৬ ০৩:৫৭
Share:

টানা এক মাসের টানাপড়েনের পরে শেষ পর্যন্ত সোমবার রাজ্যে মেডিক্যাল জয়েন্ট নিয়ে জটিলতা পুরোপুরি কাটল। সরকারি ভাবে জানানো হয়েছে, রাজ্যে মেডিক্যাল জয়েন্ট পরীক্ষা হবে আগামী ২০ জুলাই। সোমবার প্রথমে স্বাস্থ্য ভবন এবং পরে নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে সরকারি তরফে এই ঘোষণা করা হয়। সন্ধ্যায় রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের ওয়েবসাইটে বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হয়।

Advertisement

সরকারের তরফে এই সিদ্ধান্ত ঘোষণার ফলে এ দিন স্বস্তির শ্বাস ফেললেন রাজ্যের ৭৫ হাজার ৮০০ পরীক্ষার্থী। জানানো হয়েছে, পরীক্ষার্থীদের আর নতুন করে কোনও আবেদন করতে হবে না বা ফি জমা দিতে হবে না। তাঁদের নতুন করে অ্যাডমিট কার্ড দেওয়া হবে। ২০ তারিখ সকাল সাড়ে ১০টা থেকে ১টা পর্যন্ত বায়োলজি এবং ২টো থেকে ৪টে পর্যন্ত ফিজিক্স ও কেমিস্ট্রি পরীক্ষা হবে। পরীক্ষা হবে পুরনো পাঠ্যক্রমেই।

মেডিক্যাল জয়েন্ট নিয়ে জটিলতার শুরু মাসখানেক আগে থেকেই। সুপ্রিম কোর্ট শুধু এ বছরের জন্য রাজ্যগুলির মেডিক্যাল জয়েন্ট করার আর্জি খারিজ করে দিয়ে জানায়, শুধু সরকারি মেডিক্যাল কলেজ নয়, বেসরকারি মেডিক্যাল কলেজ এবং ডেন্টাল কলেজে ভর্তি হতে গেলেও এ বছর থেকে কেন্দ্রীয় প্রবেশিকা পরীক্ষাতেই উত্তীর্ণ হতে হবে।

Advertisement

এর পরে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা বিভিন্ন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করেন। তার দিন কয়েকের মধ্যেই ২৪ মে শুধু চলতি বছরের জন্য রাজ্যগুলিকে নিজস্ব প্রবেশিকা পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়ে অর্ডিন্যান্স জারি হয়।

রাষ্ট্রপতি অর্ডিন্যান্সে সই করার পরেও মুখ্যমন্ত্রীর অনুমোদনের জন্য মেডিক্যাল জয়েন্ট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত থমকে ছিল। এ দিন সকালে স্বাস্থ্য ভবনে জরুরি বৈঠকের পরে স্বাস্থ্য প্রতিমন্ত্রী শশী পাঁজা এবং স্বাস্থ্যসচিব রাজেন্দ্র শুক্ল উচ্চ শিক্ষা দফতর এবং রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের প্রতিনিধিদের নিয়ে নবান্নে যান। সেখানেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক হয় তাঁদের। বৈঠকের পরে তথ্য ও সংস্কৃতি দফতরের সচিব অত্রি ভট্টাচার্য সরকারি তরফে রাজ্যে মেডিক্যাল জয়েন্ট এন্ট্রান্স অর্থাৎ এমবিবিএস এবং ডেন্টাল-এ ভর্তির পরীক্ষার দিন ঘোষণা করেন।

সাধারণ ভাবে এমবিবিএস-এ ক্লাস শুরু হয় ১ অগস্ট নাগাদ। তবে এ বারের টালমাটাল পরিস্থিতিতে কবে ফল প্রকাশ হবে, আর কবেই বা ক্লাস শুরু হবে তার পুরোটা এখনও নিশ্চিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন