Tantuja

নয়া পালক রাজ্যের মুকুটে, পুরস্কৃত তন্তুজ

একটানা লকডাউনে রোজগারপাতি যখন বন্ধ, সেইসময় হাজার হাজার মানুষকে কাজের সুযোগ করে দিয়েছে তন্তুজ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২০ ২২:৪৬
Share:

—ফাইল চিত্র।

ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পকে কাজে লাগিয়ে কোভিড পরিস্থিতি সামাল দেওয়ায় পুরস্কৃত তন্তুজ। তাদের হাতে ‘স্কোচ’ (প্ল্যাটিনাম) পুরস্কার তুলে দিল দেশের অন্যতম সেরা থিঙ্কট্যাঙ্ক সংস্থা।

Advertisement

পশ্চিমবঙ্গ সরকারের একটি প্রাচীন তাঁত ও হস্তশিল্প সংস্থা তন্তুজ। অতিমারির আবহে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প এবং স্বনির্ভর গোষ্ঠীগুলির কাছ থেকে প্রায় ৩ কোটি সুতির মাস্ক কিনেছে তারা। পিপিই কিট কেনা হয়েছে ২৫ লক্ষ। এন-৯৫ মাস্ক কেনা হয়েছে প্রায় ৩ লক্ষ।

রাজ্য সরকারের হয়েই ওই সমস্ত সামগ্রীর বরাত দিয়েছিল তন্তুজ। একটানা লকডাউনে রোজগারপাতি যখন বন্ধ, সেইসময় এই পদক্ষেপ হাজার হাজার মানুষকে কাজের সুযোগ করে দিয়েছে। একই সঙ্গে নোভেল করোনাভাইরাস নিয়ে মানুষের মধ্যে সতর্কতাও বেড়েছে। তার জন্যই তন্তুজকে পুরস্কৃত করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন: শুভেন্দু দলত্যাগ করবেন ধরেই কৌশল সাজাচ্ছেন মমতার সৈনিকরা​

আরও পড়ুন: রিকশায় ওড়না পেঁচিয়ে ধড় থেকে মাথা প্রায় আলাদা, বাঁশদ্রোণীতে মৃত মহিলা​

শিল্প, বাণিজ্য, অর্থনৈতিক, প্রযুক্তি এবং সামাজিক ক্ষেত্রে উৎকর্ষের জন্য প্রতিবছরই বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থাকে পুরস্কৃত করে স্কোচ গ্রুপ। আগেও পশ্চিমবঙ্গ সরকারকে স্বীকৃতি দিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন