Madhyamik Exam

১ থেকে ১০ জুন মাধ্যমিক, তার পরেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা

বুধবারের প্রকাশিত সূচি অনুযায়ী, আগামী বছর ১ জুন মাধ্যমিকের প্রথম ভাষার পরীক্ষা হবে। এর পরের দিন দ্বিতীয় ভাষার পরীক্ষা নেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২০ ১৮:২৭
Share:

প্রতীকী ছবি।

করোনার মতো অতিমারির জেরে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের পরীক্ষা পিছোনোর ঘোষণা আগেই ঘোষণা করেছিল রাজ্য। এ বার মাধ্যমিকের পরীক্ষাসূচি আংশিক প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ

Advertisement

বুধবার পর্ষদের তরফে জানানো হয়েছে, আগামী বছরের ১ জুন থেকে রাজ্যে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। তা চলবে ১০ জুন পর্যন্ত। তার পরেই হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। যদিও ওই পরীক্ষা কবে থেকে হবে, তা এখনও পর্যন্ত জানায়নি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

বুধবারের প্রকাশিত সূচি অনুযায়ী, আগামী বছর ১ জুন মাধ্যমিকের প্রথম ভাষার পরীক্ষা হবে। বাংলা, ইংরেজি, হিন্দি-সহ একাধিক প্রথম ভাষার পরীক্ষা ওই দিন হবে। এর পরের দিন দ্বিতীয় ভাষার পরীক্ষা নেওয়া হবে। শুক্রবার, ৪ জুন মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা। ৫ জুন ভূগোল পরীক্ষা হবে। সোমবার, অর্থাৎ ৭ জুন নেওয়া হবে অঙ্কের পরীক্ষা। ৮ এবং ৯ জুন, মঙ্গল এবং বুধবার যথাক্রমে পদার্থবিদ্যা এবং জীববিজ্ঞানের পরীক্ষা হবে। ১০ জুন, অর্থাৎ বৃহস্পতিবার ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা।

Advertisement

আরও পড়ুন: ‘ডাল-ভাত খেয়ে বাংলার সংস্কৃতি পাল্টানো যাবে না’, পার্থর নিশানায় শাহ

আরও পড়ুন: ফুলমেলায় রাজীব বসলেন পার্থর পাশে, বেরিয়ে বললেন, কোনও দূরত্ব নেই

ফিজিক্যাল এডুকেশন, সোশ্যাল সায়েন্সেস এবং ওয়ার্ক এডুকেশনের পরীক্ষার দিন এই সূচিতে ঘোষণা করা হয়নি। মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, ওই পরীক্ষাগুলির দিন পরে ঘোষণা করা হবে। এ ছাড়া, শর্টহ্যান্ড এবং টাইপরাইটিংয়ের পরীক্ষা কেবলমাত্র কলকাতা এবং শিলিগুড়িতেই নেওয়া হবে বলেও জানিয়েছে পর্ষদ।

সাধারণত প্রতি বছরের ফেব্রুয়ারি-মার্চ মাসে রাজ্যে মাধ্যমিক পরীক্ষা হয়। তবে অতিমারির আবহে আগামী বছর তা পিছিয়ে গেল। আগামী বছরের জুন-জুলাইয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিতে চেয়ে রাজ্য সরকারকে প্রস্তাব পাঠিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেই প্রস্তাবে রাজ্য সরকার সায় দিয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রাজ্য সরকারের তরফে সবুজ সঙ্কেত পাওয়ার পর বুধবার পরীক্ষার সূচি ঘোষণা করে পর্ষদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন