টিকার জন্য হাহাকারে কিছুটা সুরাহা, হায়দরাবাদ থেকে আসছে দেড় লক্ষ ডোজ কোভ্যাক্সিন

হায়দরাবাদ থেকে মঙ্গলবারই আসছে টিকা, তৃতীয় পর্যায়ের টিকাকরণ শুরু করতে তা সাহায্য করতে পারে বলে আশা বিভিন্ন মহলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২১ ১৬:৫৩
Share:

প্রতীকী চিত্র।

করোনা টিকা নিয়ে হাহাকারের মধ্যেই কিছুটা স্বস্তির খবর এল রাজ্যে। দেড় লক্ষ টিকার ডোজ মঙ্গলবারই এসে পৌছচ্ছে পশ্চিমবঙ্গে। তবে এই টিকা সেরামের তৈরি কোভিশিল্ড নয়। রাজ্যে আসছে দেড় লক্ষ কোভ্যাক্সিন টিকা। বায়ো এনটেকের তৈরি এই টিকা আসাবে হায়দরাবাদ থেকে। আপাতত এর সাহায্যে তৃতীয় পর্যায়ের টিকাকরণ শুরু করা যাবে বলে আশা করছে চিকিৎসা মহল।

Advertisement

মঙ্গলবার, ৫ মে থেকেই তৃতীয় পর্যায়ের টিকাকরণ শুরু হওয়ার কথা ছিল রাজ্যে। এই পর্যায়ে টিকা দেওয়ার কথা ১৮ ঊর্ধ্বদের। কিন্তু প্রশাসনের হাতে পর্যাপ্ত টিকা না থাকায় তৃতীয় পর্যায়ের টিকাকরণ সময়ে শুরু করা যায়নি। ঠিক যেমন যোগানের অভাবে টিকাকরণ শুরু করতে পারেনি দেশের একাধিক রাজ্য।

পশ্চিমবঙ্গে টিকার ঘাটতির কথা জানিয়ে এর মধ্যে বেশ কয়েক দফা চিঠি পাঠানো হয়েছিল কেন্দ্রকে। চিঠি পাঠিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের কাছে ৩ কোটি টিকার দাবি করেছিলেন তিনি। যা দিয়ে তৃতীয় পর্যায়ের টিকাকরণের প্রথম পর্বের কাজ শেষ করা যাবে বলে জানিয়েছিলেন মমতা। হায়দরাবাদ থেকে আসা টিকা সেই ঘাটতি না মেটাতে না পারলেও সাময়িক সুরাহা হবে বলে আশা চিকিৎসা মহলে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন