State Transport department

Street Painting: দেওয়ালে দেওয়ালে সত্যজিৎ, রবীন্দ্রনাথ, ‘পথশিল্প’ দিয়ে শহর সাজাচ্ছে পরিবহণ নিগম

স্বাধীনতার ৭৫তম বর্ষ উদযাপনের সঙ্গে সত্যজিৎ শতবর্ষ পালনে ‘স্ট্রিট আর্ট’-কে ব্যবহার করল তারা। পার্ক সার্কাসে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের বাস ডিপোর দেওয়ালে এই 'স্ট্রিট আর্ট'-এর নিদর্শনগুলি দেখা যাচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১৮:৫১
Share:

পরিবহণ নিগমের উদ্যোগে শহরের দেওয়ালে ‘পথশিল্পে’র প্রদর্শনী। নিজস্ব চিত্র।

সত্যজিৎ রায়ের শতবর্ষ পালনে অভিনব উদ্যোগী হল পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। স্বাধীনতার ৭৫তম বর্ষ উদযাপনের সঙ্গে সত্যজিৎ শতবর্ষ একত্রে পালনে ‘স্ট্রিট আর্ট’ বা 'পথশিল্প'-কে ব্যবহার করল তারা। পার্ক সার্কাসে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের বাস ডিপোর দেওয়ালে এই 'পথশিল্পে'র নিদর্শনগুলি দেখা যাচ্ছে। কলকাতা শহরের একঘেয়ে রাস্তাঘাটকে নতুন আঙ্গিকে সাজাতেই এই শিল্পকলার ব্যবহার করা হচ্ছে বলে নিগম সূত্রে খবর। ট্রাম ও বাস ডিপোর দেওয়াল সেজে উঠবে সত্যজিৎ-প্রতিকৃতি বা তাঁর সৃষ্টির অনুষঙ্গে। আগামী দিনে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের বিভিন্ন বাস ডিপোর দেওয়ালে এই ধরনের শিল্পকলা দেখা যাবে বলে দফতর সূত্রে খবর। এ ছাড়া রবীন্দ্রনাথ ঠাকুরের ১০৭তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানিয়েও একটি দেওয়ালচিত্র আঁকা হয়েছে।

Advertisement

পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনভীর সিংহ কপূর বলেন, "ভবিষ্যতে শহরের স্বনামধন্য শিল্পীদের এই শিল্পকলার কাজে নিযুক্ত করার পরিকল্পনা রয়েছে নিগমের। আপাতত পার্ক সার্কাস থেকে এই শিল্পকর্মের কাজ শুরু হলেও দুর্গাপুজোর আগে শহর কলকাতার বিভিন্ন ট্রাম ডিপোর দেওয়ালে দেওয়ালে ছড়িয়ে পড়বে এই ধরনের সৃজনশীল ‘স্ট্রিট আর্ট’।" পার্ক সার্কাসের পর দক্ষিণ কলকাতার টালিগঞ্জ, গড়িয়াহাট, বালিগঞ্জ ফাঁড়ি-সহ বিভিন্ন জায়গায় 'স্ট্রিট আর্ট' আঁকা হবে। অনেক সময় দেখা যায়, সাধারণ মানুষ দেওয়ালে থুতু বা পানের পিক ফেলে বা তার ওপর নানা ধরনের আঁচড় কেটে দৃশ্যদূষণ করেন। দেওয়ালের উপর এই ধরনের শিল্পকলা থাকলে বহু ক্ষেত্রে মানুষ সেচতন হয়ে এমন কাজ থেকে বিরত থাকবেন বলে মনে করেন পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের কর্তারা। তাই পরিবহণ পরিষেবার পাশাপাশি শহরকে পরিচ্ছন্ন ও দৃষ্টিনন্দন রাখতেও এই পন্থা নিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন