West Bengal Weather

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি জেলায় জেলায়, বইবে ঝোড়ো হাওয়াও! সতর্ক করল হাওয়া অফিস

আবহাওয়া দফতর সূত্রে খবর, এই মুহূর্তে উত্তর-পূর্ব রাজস্থান থেকে দক্ষিণ অসম পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত। এ ছাড়া, মৌসুমী অক্ষরেখা বিস্তৃত তামিলনাড়ু থেকে বিদর্ভ পর্যন্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ২০:১২
Share:

দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস আগামী কয়েক দিনে। ফাইল ছবি।

দক্ষিণবঙ্গে আবার ঝড়বৃষ্টির পালা শুরু হতে চলেছে। কিছু দিনের বিশ্রামের পর স্বমহিমায় ফিরছে কালবৈশাখী। রবিবার থেকেই জেলায় জেলায় বৃষ্টি শুরু হয়ে যাবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েক দিনে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। তালিকায় রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া। একই সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে কলকাতাতেও।

উত্তরবঙ্গেও বৃষ্টি হতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, উত্তরের পাহাড়ঘেঁষা জেলাগুলি, যেমন দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ারে আগামী কয়েক দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের কয়েকটি এলাকায় বিক্ষিপ্ত ভাবে ভিজতে পারে।

Advertisement

রবিবার থেকে ঝড়বৃষ্টি শুরু হলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বাড়তে পারে সোমবার এবং মঙ্গলবার। বুধবারের পর থেকে আবহাওয়ার কিছুটা উন্নতি হলেও হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতর সূত্রে খবর, এই মুহূর্তে উত্তর-পূর্ব রাজস্থান থেকে দক্ষিণ অসম পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত। এ ছাড়া, মৌসুমী অক্ষরেখা বিস্তৃত তামিলনাড়ু থেকে বিদর্ভ পর্যন্ত। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প স্থলভাগে প্রবেশ করছে। সেই কারণেই দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টিপাতের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন