Weather today

এখনই থামছে না বৃষ্টি! শুক্রবার ভিজবে উপকূলবর্তী জেলাগুলি, ভারী বর্ষণের পূর্বাভাস কলকাতাতেও

আবহবিদেরা জানাচ্ছেন, বৃহস্পতিবারের মতো শুক্রবারও সারা দিন আকাশের মুখ ভার থাকবে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১০:৫৫
Share:

গত কয়েক দিন ধরে টানা বৃষ্টিতে ভিজছে দক্ষিণবঙ্গ। —ফাইল চিত্র ।

ওড়িশা উপকূল পেরিয়ে ছত্তীসগঢ়ের কাছাকাছি পৌঁছে গিয়েছে উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ। তবে এখনই বৃষ্টিপাত থামছে না বঙ্গে। এমনটাই খবর আলিপুর আবহাওয়া দফতর সূত্রে। হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপের জেরে শুক্রবারও বাংলার উপকূলবর্তী জেলাগুলি মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতে ভিজবে। বজ্রবিদ্যুৎ-সহ বর্ষণের সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে।

Advertisement

আবহবিদেরা জানাচ্ছেন, বৃহস্পতিবারের মতো শুক্রবারও সারাদিন আকাশের মুখ ভার থাকবে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

গত কয়েক দিন ধরে টানা বৃষ্টিতে ভিজছে দক্ষিণবঙ্গ। কখনও ঝমঝমিয়ে, কখনও ঝিরঝির করে বৃষ্টি পড়ে চলেছে। শুক্রবার সকালেও কলকাতা শহরের বিভিন্ন প্রান্তে বৃষ্টিপাত শুরু হয়েছে। আবহবিদেরা জানিয়েছেন, ওড়িশা উপকূল সংলগ্ন উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপের জেরেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হচ্ছে। পাশাপাশি, ঝাড়খণ্ড থেকে একটি মৌসুমি অক্ষরেখা চলে গিয়েছে বঙ্গোপসাগর পর্যন্ত। সেই অক্ষরেখা গিয়েছে দক্ষিণবঙ্গের উপর দিয়ে। নিম্নচাপের ফলে জলীয় বাষ্পের জোগান বেড়েছে। মূলত এই মৌসুমি অক্ষরেখা এবং নিম্নচাপের যুগলবন্দিতেই রাজ্যের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি হচ্ছে। নিম্নচাপ ওড়িশার উপকূল পেরিয়ে ছত্তীসগঢ়ের কাছাকাছি অবস্থান করলেও এখনও এক-দু’দিন দক্ষিণবঙ্গে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে বলেও হাওয়া অফিস সূত্রে খবর। হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার সারা দিন ধরেই দফায় দফায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে রাজ্যের বিভিন্ন জেলায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন