Jagdeep Dhankhar

উপাচার্য নিয়োগ নিয়ে আমার প্রশ্ন তো শিক্ষার ভালর জন্যই: জগদীপ ধনখড়

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও স্পিকার বিমানের নাম করে আক্রমণ শানালেও, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর নাম একটি বারের জন্য মুখে আনেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ১৮:১৫
Share:

উপাচার্য নিয়োগ থেকে শিক্ষা ক্ষেত্রে উন্নয়নের প্রশ্নে তাঁর পরামর্শ নেওয়া হয় না বলে অভিযোগ করেছেন রাজ্যপাল

উপাচার্য নিয়োগ নিয়ে প্রশ্ন করে তিনি শিক্ষার উন্নয়নে চেয়েছিলেন। এমনটাই দাবি করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। মঙ্গলবার জাতীয় ভোটার দিবস উপলক্ষে বিধানসভায় গিয়ে অম্বেডকরের মূর্তিতে শ্রদ্ধা জানানোর সিদ্ধান্ত নেন রাজ্যপাল৷ সেই অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও৷ অম্বেডকরের মূর্তিতে মাল্যদানের পরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্য সরকারকে তীব্র আক্রমণ করেন রাজ্যপাল৷ রাজ্যের শিক্ষা ক্ষেত্র নিয়ে তাঁর সঙ্গে তৈরি হওয়া সঙ্ঘাতের পরিস্থিতি নিয়ে মুখ খোলেন তিনি। ধনখড় বলেন, ‘‘রাজ্যপালের সম্মতি না নিয়েই ২৫ জন উপাচার্য নিয়োগ হয়েছে। এ ধরনের কাজ দেশের আর কোথাও হয়? আমি যে প্রশ্নই করি না কেন, কোনও উত্তর দেয় না রাজ্য।’’

Advertisement

উপাচার্য নিয়োগ থেকে শিক্ষা ক্ষেত্রে উন্নয়নের প্রশ্নে তাঁর পরামর্শ নেওয়া হয় না বলে অভিযোগ করেছেন রাজ্যপাল। তিনি বলেন, ‘‘আমি শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন চাই। তাই উপাচার্য নিয়োগ নিয়ে কথা বলতে চেয়েছিলাম। কিন্তু রাজ্য সরকার উপাচার্য নিয়োগ নিয়ে আমার সঙ্গে কোনও কথা বলেনি।’’ রাজ্যপাল আরও বলেন, ‘‘কেন আমার সঙ্গে কথা বলা হয় না শিক্ষাক্ষেত্রের বিষয় নিয়ে, আমি জানি না। আমি কোনও বিষয়ে জানতে চাইলে সরকারপক্ষ যে ভাবে নিরুত্তর থাকে শিক্ষা ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। এমন ঘটনায় আমি মর্মাহত।’’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও স্পিকার বিমানের নাম করে আক্রমণ শানালেও, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর নাম একটি বারের জন্য মুখে আনেননি তিনি। তবে শিক্ষা দফতর পরিচালনা নিয়ে তিনি যে খুশি নন, তা দ্ব্যর্থহীন ভাষায় উল্লেখ করেন ধনখড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন