মুকুল ফুটবে কবে, প্রবল উৎসাহ বিজেপিতে

এ সপ্তাহের গোড়াতে অমিত শাহের অফিস থেকে মুকুল নিয়ে যে তৎপরতা শুরু হয়েছিল, তাতে অনেকেই মনে করেছিলেন বুধবারই এই ঘোষণা হয়ে যেতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০১৭ ০৩:৪১
Share:

মুকুল রায়।—ফাইল চিত্র।

কবে আসছেন মুকুল রায় এবং কেন তাঁকে নেওয়া হচ্ছে এই প্রশ্নেই তোলপাড় এখন রাজ্য বিজেপি। মুরলীধর সেন লেনের কর্তারা সর্বভারতীয় সভাপতিকে জানিয়ে দিয়েছেন, মুকুল রায় এলে তাঁদের কোনও আপত্তি নেই। কিন্তু কেউ জানেন না ঠিক কবে পদ্মে মুকুল ফুটবে।

Advertisement

এ সপ্তাহের গোড়াতে অমিত শাহের অফিস থেকে মুকুল নিয়ে যে তৎপরতা শুরু হয়েছিল, তাতে অনেকেই মনে করেছিলেন বুধবারই এই ঘোষণা হয়ে যেতে পারে। কিন্তু বিজেপি সূত্রের খবর, এ নিয়ে চূড়ান্ত দিন ক্ষণ এখনও ঠিক হয়নি। বিজেপির এক কেন্দ্রীয় নেতার কথায়, ‘‘অমিত শাহ এখন গুজরাত নিয়ে ব্যস্ত। তিনি সেখানেই রয়েছেন। দীপাবলির পর দিল্লি ফিরবেন। তার পর সব কিছু চূড়ান্ত হবে। এখনই আর কিছু
হচ্ছে না।’’

আরও পড়ুন: গুরুঙ্গকে ধরা দিতে নির্দেশ

Advertisement

মঙ্গলবারই মুকুল রায় ঝটিকা সফরে কলকাতা এসে বেলুড় মঠ থেকে দীক্ষা নিয়ে গিয়েছেন। এ দিন তিনি বলেন, ‘‘কালীপুজোর দিন কাঁচরাপাড়ার বাড়িতে যাব। তার পরেই দিল্লি আসব।’’ আপনি কবে বিজেপিতে যোগ দিচ্ছেন? মুকুলবাবু বলেন, ‘‘যে দিন দেব সবাই জানবেন। গোপনে তো আর যোগ দেব না!’’

বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় আগামী ২৪ অক্টোবর কলকাতায় একটি সাংবাদিক সম্মেলন ডেকে রেখেছেন। তাঁর সঙ্গে রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এবং কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়ও থাকবেন। ওই দিনই কলকাতায় আসার কথা রয়েছে আরও এক সাধারণ সম্পাদক অরুণ সিংহের। যদিও অরুণ সিংহ সম্পূর্ণ ভিন্ন কারণে রাজ্য সফরে আসছেন বলে রাজ্য বিজেপি সূত্রের খবর।

অনেকের ধারণা, ২৪ অক্টোবরই মুকুল কলকাতায় বিজেপিতে যোগ দিতে পারেন। কিন্তু অন্য এক কেন্দ্রীয় নেতা জানাচ্ছেন— দীপাবলির পর থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনের বিরুদ্ধে লাগাতার প্রচারে নামা হবে। এই সরকারের একের পর এক মুখোশ খুলে দেওয়া হবে। কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশেই কৈলাস তা নিয়ে সাংবাদিক সম্মেলন করবেন। তার সঙ্গে মুকুলের যোগদানের কোনও সম্পর্ক নেই। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ালির পরই হবে।

কিন্তু সারদা, নারদে অভিযুক্ত মুকুল রায়কে কেন নিতে চায় বিজেপি?

দলের কেন্দ্রীয় নেতাদের মতে, ‘‘তৃণমূলকে হারাতে হলে বিজেপিকে আগে একমাত্র বিরোধী দল হিসাবে প্রতিষ্ঠা পেতে হবে। বাংলায় তৃণমূলের পাল্টা যে বিজেপিই সেটা প্রমাণ করতে হলে অন্য কোনও নতুন দল তৈরি হতে দেওয়াটা বোকামি। তাই মুকুল রায়কে বাইরে রাখার চেয়ে দলে নিয়ে নেওয়াই উচিত।’’ দলের একাংশ মনে করছেন, মুকুলের বিজেপিতে যোগদান প্রমাণ করবে মমতাকেও ছেড়ে আসা যায়। আরও যে সব নেতা যোগাযোগ করছেন, তাঁরাও উৎসাহিত হবেন। তা ছাড়া মুকুলের দীর্ঘ রাজনৈতিক অভি়জ্ঞতা দলের সহায়ক হবে। যদিও মুকুল রায় বিজেপিতে গেলে তৃণমূলের কোনও ক্ষতি-বৃদ্ধি হবে না বলেই দাবি করছেন দলের শীর্ষ নেতারা।

Tag: distm

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement