কাফের মতো কফি

বৃষ্টিতে বন্ধুদের সঙ্গে আড্ডা মারার সময় কফির মগে চুমুক না দিলে আড্ডা জমে না। কিন্তু বৃষ্টিতে জল ভেঙে কফি শপে যাওয়া মুশকিল। বাড়িতে বসেই কফি শপের মতো কফি হলে কী ভালই না হয়! কিন্তু গুঁড়ো কফি দুধ চিনিতে গুলে খেলে কখনও সেই স্বাদ-গন্ধ পাওয়া যায় না।

Advertisement
শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৫ ০০:১২
Share:

বৃষ্টিতে বন্ধুদের সঙ্গে আড্ডা মারার সময় কফির মগে চুমুক না দিলে আড্ডা জমে না। কিন্তু বৃষ্টিতে জল ভেঙে কফি শপে যাওয়া মুশকিল। বাড়িতে বসেই কফি শপের মতো কফি হলে কী ভালই না হয়! কিন্তু গুঁড়ো কফি দুধ চিনিতে গুলে খেলে কখনও সেই স্বাদ-গন্ধ পাওয়া যায় না। কাফের মতো কফি পেতে গেলে কেমন কফি চাই? ভাল কফি মানে কফি বিন থেকে তৈরি কফি। কফি বিন গুঁড়ো করার ১৫ মিনিট পরেই নষ্ট হয়ে যেতে থাকে ফ্লেভার। তাই কফি বিন সদ্য গুঁড়িয়ে কফি তৈরি করলেই এর স্বাদ হবে এক্কেবারে কাফের মতো। নানা রকম কফি বিন কাফেগুলো থেকে বিক্রি হয়। কেনা যায় অনলাইনেও।

Advertisement

কোন বিন কিনবেন?

Advertisement

ভাল কফি খেতে চাইলে কিনুন আরাবিকা। রোবাস্টা এড়িয়ে যাওয়াই ভাল। তার পরে খেয়াল রাখতে হবে কয়েকটি কথা।

যদি হালকা বেশি ফ্লেভারের কফি চান তা হলে ইথিওপিয়া বা কিনিয়ার মতো আফ্রিকার দেশে কফি কিনুন। তাতে ব্লু বেরির মতো মিষ্টি ফুলের ফ্লেভার থাকে।

খুব কড়া কফি পছন্দ করলে সুমাত্রা পাপুয়া নিউগিনির মতো কফি বেছে নিন। তাতে ঘন কালো কফি হয়।

মাঝামাঝি কড়া বা হালকা আর কড়ার মাঝামাঝি একটু মশলা-গন্ধি কফি চাইলে কোস্টা রিকা বা নিকারাগুয়ার মতো মধ্য আমেরিকা দেশের কফি কিনুন।

হালকা রোস্ট করা কফি বিনের রং হয় হালকা খয়েরি। তাতে ক্যাফেইন থাকে সবচেয়ে বেশি। গাড় খয়েরিতে থাকে কম। তবে বেশি কালো রঙের বিন থেকে তৈরি কফিতে পোড়া গন্ধ থেকে তিতকুটে স্বাদ আসতে পারে। সেগুলি এড়িয়ে চলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন