স্বাস্থ্য বিল কেন, রাজ্য জানাবে হলফনামায়

রাজ্যের নতুন স্বাস্থ্য বিলের সংশোধন চেয়ে আগেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল চিকিৎসক সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশেন বা আইএমএ। এ বার ওই বিলের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করলেন রেজাউল করিম নামে এক চিকিৎসক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০১৭ ০২:৩৯
Share:

রাজ্যের নতুন স্বাস্থ্য বিলের সংশোধন চেয়ে আগেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল চিকিৎসক সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশেন বা আইএমএ। এ বার ওই বিলের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করলেন রেজাউল করিম নামে এক চিকিৎসক। এই অবস্থায় স্বাস্থ্য বিল নিয়ে নিজেদের বক্তব্য তুলে ধরার জন্য তারা হলফনামা পেশ করতে চায় বলে জানাল রাজ্য সরকার।

Advertisement

দফায় দফায় মিছিল ও সভা করে স্বাস্থ্য বিলের প্রতিবাদ জানিয়েছেন চিকিৎসকেরা। আইএমএ-র কেন্দ্রীয় কমিটির বক্তব্য, ওই বিলের বেশ কিছু ধারা চিকিৎসকদের স্বার্থের পরিপন্থী। বিলটি নিয়ে এ রাজ্যের আইএমএ দ্বিধাবিভক্ত। সংগঠনের একাংশ বিলের বিরুদ্ধে সরব। কিন্তু আইএমএ-র অন্য অংশ এটি সমর্থনই করছে। সভা-মিছিলেও যাচ্ছে না তারা। আইএমএ-র রাজ্য সম্পাদক তথা তৃণমূল নেতা শান্তনু সেন জানান, এই বিল কোনও ভাবেই চিকিৎসক-বিরোধী নয়। তাই তাঁরা এর পক্ষেই আছেন। আইএমএ-র কেন্দ্রীয় কমিটির বক্তব্য, কেউ ব্যক্তিগত রাজনৈতিক বিশ্বাস থেকে সংগঠনের আন্দোলন এড়াতেই পারেন। তাতে সংগঠনের সিদ্ধান্ত টাল খায় না।

এই টানাপড়েনের মধ্যেই মামলা-মকদ্দমা চলছে হাইকোর্ট এবং শীর্ষ আদালতে। এই পরিস্থিতিতে এত দিন পরে রাজ্য সরকারের তরফে বিল নিয়ে হলফনামা পেশের আবেদন অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে আইনজীবী শিবিরের বড় অংশ।

Advertisement

আরও পড়ুন:পশু-পাখি দত্তক দেবে চিড়িয়াখানা

হাইকোর্টে চিকিৎসক রেজাউল করিমের মামলাটি বৃহস্পতিবার শুনানির জন্য ওঠে। বিচারপতি দেবাংশু বসাকের এজলাসে সেই শুনানিতে আবেদনকারী চিকিৎসকের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য জানান, ওই বিল চিকিৎসকদের সাংবিধানিক অধিকার খর্ব করবে বলে তাঁর মক্কেলের আশঙ্কা। রাজ্যের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল অভ্রতোষ মজুমদার তখনই জানান, সরকার এই বিষয়ে তাদের বক্তব্য জানাতে হলফনামা পেশ করতে চায়। সেই আর্জি শুনে বিচারপতি বসাক জানান, হলফনামা পেশের অনুমতি দেওয়া হচ্ছে। আদালত জানিয়ে দেয়, গরমের ছুটি শেষের দু’সপ্তাহ পরে ফের এই মামলার শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন