Weather

বিদায়বেলায় পর পর রেকর্ড ভাঙছে শীত, কনকনে ঠান্ডা পাহাড় থেকে সমতলে

পশ্চিমী ঝঞ্ঝার কারণে আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২০ ১১:০৫
Share:

বিদায় বেলায় শীতের দাপট। ছবি: শাটারস্টক

বিদায়বেলায় দাপটের সঙ্গে ব্যাটিং করছে শীত। রবিবার থেকে রাজ্য জুড়ে জমজমাট ঠান্ডা উপভোগ করছেন রাজ্যবাসী। সোমবার ছিল গত পাঁচ বছরে ফেব্রুয়ারির শীতলতম দিন। সর্বনিম্ন তাপমাত্রা কমে হয়েছিল ১২.৬ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সেই রেকর্ডও ভেঙে দিল শীত। আরও নামল পারদ। এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি কমে হয়েছে ১২.৩ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

দিনের বেলাতেও ভালই ঠান্ডা মালুম হচ্ছে কলকাতায়। তার কারণ, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা কমে দাঁড়িয়েছে ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। শুধু কলকাতাই নয়, কনকনে ঠান্ডায় কাঁপছে দার্জিলিং-সহ গোটা পাহাড়ও।

তবে, শীতের সেকেন্ড ইনিংসে কাঁটা ছড়াতে প্রস্তুতি নিচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী বুধবার ও বৃহস্পতিবার কলকাতা ও রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মাঘের শুরুতে শীত উধাও হয়ে গিয়েছিল এ রাজ্য থেকে। তার বিদায় ঘণ্টা বেজে গিয়েছিল বলে মনে করছিলেন রাজ্যবাসী। তবে শেষ মুহূর্তে ঘুরে দাঁড়িয়ে চমকে দিল শীত। পশ্চিমী ঝঞ্ঝা বাধা না হলে চলতি সপ্তাহের সব দিনই জমজমাট শীত উপভোগ করা যেত।

Advertisement

আরও পড়ুন: করোনাভাইরাস: চিনে মৃত বেড়ে ৪২৫, আকাল চিকিৎসা সরঞ্জামের


আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এক দিকে বায়ুমণ্ডলের উপরের দিক থেকে শুকনো এবং ঠান্ডা হাওয়া নেমে আসছে। অন্য দিকে গাঙ্গেয় দক্ষিণবঙ্গ থেকে আসছে গরম এবং আর্দ্র হাওয়া। আর এই দুইয়ের সঙ্ঘাতেই ফের তৈরি হচ্ছে ঝঞ্ঝা। যার কারণে আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: প্রথম দিনের যান চলাচলে পাশ নম্বর

২০১৫ সালে ফেব্রুয়ারি মাসে সর্বনিম্ন তাপমাত্রা কমে হয়েছিল ১২.১ ডিগ্রি সেলসিয়াস। ২০১২ সালে ফেব্রুয়ারি মাসেই তাপমাত্রা সর্বনিম্ন তাপমাত্রা হয়েছিল ১১.৬ ডিগ্রি সেলসিয়াস। এ বার শীত সেই রেকর্ড ভাঙতে পারে কিনা সেটাই দেখার। আবহবিদদের মতে, এ বার সেই সম্ভাবনা ক্ষীণ। কারণ, শীতের বিদায় বেলায় বাধা হয়ে দাঁড়াচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন