SLST

Calcutta High Court: শিক্ষক নিয়োগে ইতিহাসের প্রশ্নে ভুল, শোধরাতে নম্বর দেওয়ার নির্দেশ কলকাতা হাই কোর্টের

শিক্ষক নিয়োগে ইতিহাসের প্রশ্নোত্তরে ভুল ছিল। স্কুল সার্ভিস কমিশনের ভুল স্বীকারের পর পরীক্ষার্থীদের নম্বর দেওয়ার নির্দেশ কলকাতা হাই কোর্টের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ১৪:১৪
Share:

কলকাতা হাই কোর্ট। প্রতীকী ছবি।

শিক্ষক নিয়োগে ইতিহাসের প্রশ্নোত্তরে ভুল! ভুলের দরুন নম্বর দেওয়ার নির্দেশ কলকাতা হাই কোর্টের। কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, প্রশ্ন ভুলের বিষয়টি যেহেতু স্কুল সার্ভিস কমিশন স্বীকার করে নিয়েছে সেই কারণে মামলাকারীদের ওই নম্বর দিতে হবে। উচ্চ আদালতের এই নির্দেশের ফলে অনেক পরীক্ষার্থীর নিয়োগ-পরীক্ষায় নম্বর বাড়বে বলে মনে করা হচ্ছে।

Advertisement

এছাড়াও দাবি করা হয়েছে, কয়েকটি প্রশ্নের উত্তরের বিকল্পেও গন্ডগোল ছিল। ফলে বিকল্প উত্তরে গন্ডগোল থাকা যে প্রশ্নগুলির উত্তর পরীক্ষার্থীরা দিয়েছেন, তাদেরও নম্বর দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

২০১৬ সালে নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণিতে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়। ওই নিয়োগে ইতিহাসের প্রশ্ন ভুল ছিল এই দাবিতে হাই কোর্টে মামলা হয়। নবম-দশমে ২০ জন এবং একাদশ-দ্বাদশে দু’জন পরীক্ষার্থী মামলা করেন।

Advertisement

এই মামলায় মামলাকারীদের দাবির সত্যতা রয়েছে বলে জানান স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর আইনজীবী। এর পরই ভুল প্রশ্নের নম্বর বাড়ানোর নির্দেশ দেয় আদালত।

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে ওঠা একাধিক অভিযোগ নিয়ে ইতিমধ্যেই মামলা চলছে। নিয়োগ দুর্নীতির কারণে আদালতের নির্দেশে চাকরি গিয়েছে রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর কন্যা অঙ্কিতা অধিকারীরও। এর পর প্রশ্নোত্তর নিয়ে চলা মামলার রায়ের পর একাধিক প্রশ্ন উঠে আসছে। যে সব পরীক্ষার্থীর নম্বর বাড়বে তাঁরা যদি মেধাতালিকায় ঠাঁই পান, তা হলে তাঁরা চাকরি পাবেন কি না, সেই প্রশ্নও উঠে আসছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন