মমতার ব্রিগেডের দিনই দাড়িভিটে যাবেন ইয়েচুরিরা

তৃণমূলের ব্রিগেডে যোগ দেওয়ার প্রশ্ন তাঁরা উড়িয়ে দিয়েছেন আগেই। এ বার মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্রিগে়ড সমাবেশের দিনেই উত্তর দিনাজপুরের দাড়িভিটে সভা করতে যাবেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০১৯ ০৩:২১
Share:

তৃণমূলের ব্রিগেডে যোগ দেওয়ার প্রশ্ন তাঁরা উড়িয়ে দিয়েছেন আগেই। এ বার মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্রিগে়ড সমাবেশের দিনেই উত্তর দিনাজপুরের দাড়িভিটে সভা করতে যাবেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। দাড়িভিটে পুলিশ যদি অনুমতি বাতিল করে দেয়, তা হলেও তারা সমাবেশ করবেই বলে হুঁশিয়ারি দিয়েছে যুব সিপিএম।

Advertisement

ডিওয়াইএফআইয়ের মঞ্চে ইয়েচুরি এবং দলের পলিটব্যুরোর আর এক সদস্য মহম্মদ সেলিমকে নিয়ে সভা করার সিদ্ধান্ত নিয়েছে সিপিএম। মমতা যে দিন ব্রিগেডে দাঁড়িয়ে বিজেপির বিরুদ্ধে তোপ দাগবেন, সে দিনই উত্তরবঙ্গ থেকে বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে পাল্টা আক্রমণ শানাতে চান ইয়েচুরিরা। ডিওয়াইএফআইয়ের রাজ্য সম্পাদক সায়নদীপ মিত্র রবিবার বলেন, ‘‘শুধু দাড়িভিট নয়, অনেক স্কুলই পর্যাপ্ত শিক্ষকের অভাবে ভুগছে। স্কুলে শিক্ষক নিয়োগ, বেকারদের চাকরি এবং দাড়িভিটে গুলিচালনায় দুই ছাত্রের মৃত্যুতে দোষীদের শাস্তির জন্য বিচারবিভাগীয় তদন্তের দাবিতে আমরা ওখানে সমাবেশ করব।’’ যুব সিপিএমের দাবি, তারা সমাবেশের জন্য আগাম পুলিশ-প্রশাসনকে জানিয়েছে। তার পরেও পুলিশ সভার অনুমতি বাতিল করলে তারা এলাকার মানুষের সাহায্য নিয়ে সমাবেশ করবে।

সিপিএম নেতাদের বক্তব্য, দাড়িভিটে স্কুলে শিক্ষক নিয়োগের দাবি ঘিরে আন্দোলনকে ক্রমাগত ‘সাম্প্রদায়িক চেহারা’ দেওয়ার চেষ্টা করেছে বিজেপি। মেরুকরণের রাজনীতিতে বিজেপি, তৃণমূলের চাপানউতোরের বাইরে তাঁরা চাকরি এবং শিক্ষার প্রশ্নে মানুষের নজর টানতে চান। ইয়েচুরি এ দিন বলেন, ‘‘শুধু প্রতিবাদ করলেই হয় না। বিকল্প কী চাই, সেটা স্পষ্ট করে মানুষকে জানাতে হবে। বিকল্প নীতি আনার জন্যই আমাদের লড়াই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন