দেবের নামের পাশে দাগ ইভিএমে, নালিশ

ভোটারদের প্রভাবিত করার চেষ্টার অভিযোগ উঠল ঘাটালে। রবিবার ঘাটাল রবীন্দ্র শতবার্ষিকী মহাবিদ্যালয় চত্বরে ভোটকর্মীদের ইভিএম বিলি শুরু হতেই দেখা যায়, বেশ কিছু যন্ত্রে তৃণমূল প্রার্থী দীপক অধিকারী অর্থাৎ দেবের নামের বোতামের পাশে নীল কালির দাগ দেওয়া রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঘাটাল ও কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০১৪ ০৩:৫৯
Share:

ভোটযন্ত্রে দেবের নামের পাশে এই দাগ নিয়েই বিতর্ক । —নিজস্ব চিত্র।

ভোটারদের প্রভাবিত করার চেষ্টার অভিযোগ উঠল ঘাটালে।

Advertisement

রবিবার ঘাটাল রবীন্দ্র শতবার্ষিকী মহাবিদ্যালয় চত্বরে ভোটকর্মীদের ইভিএম বিলি শুরু হতেই দেখা যায়, বেশ কিছু যন্ত্রে তৃণমূল প্রার্থী দীপক অধিকারী অর্থাৎ দেবের নামের বোতামের পাশে নীল কালির দাগ দেওয়া রয়েছে। এ নিয়ে শোরগোল পড়ে যায়। বামেদের তরফে বিষয়টি জানানো হয় রাজ্য নির্বাচন কমিশনে। সিপিএমের রাজ্যসভার সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায় এ নিয়ে কমিশনে লিখিত অভিযোগ জানান। ঘাটাল কেন্দ্রের বাম প্রার্থী সন্তোষ রাণা এবং কংগ্রেস প্রার্থী মানস ভুঁইয়াও জেলাশাসক তথা জেলার নির্বাচনী আধিকারিককে বিষয়টি জানান। নতুন ইভিএম দেওয়ার দাবিও জানান মানসবাবু।

রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে, অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। যথাযথ পদক্ষেপ করা হবে। যদিও পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক গুলাম আলি আনসারি বলেন, “বিষয়টি আমরা খতিয়ে দেখেছি। অভিযোগ ভিত্তিহীন।” জেলাশাসকের ব্যাখ্যা, ইভিএমে বোতামের পাশে দৃষ্টিহীন ভোটারদের জন্য যে বিশেষ চিহ্ন থাকে সম্ভবত সেটা দেখেই ভুল বুঝে অভিযোগ করা হয়েছে। বিরোধীদের অবশ্য বক্তব্য, ইভিএমে বোতামের পাশে দৃষ্টিহীনদের জন্য ব্রেইলে প্রার্থীদের ক্রমিক সংখ্যা নির্দেশকারী যে চিহ্ন থাকে, তা নির্দিষ্ট জায়গাতেই রয়েছে। তার সঙ্গে দেবের নামের পাশের বিশেষ দাগের সম্পর্ক নেই।

Advertisement

আজ, সোমবার পশ্চিম মেদিনীপুরের ঘাটাল লোকসভা কেন্দ্রে নির্বাচন। তার আগে এই ঘটনায় রাজনৈতিক চাপানউতোর শুরু হয়ে গিয়েছে। রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র বলেন, “ঘাটালে বেশ কিছু ইভিএমে তৃণমূল প্রার্থীর নামের পাশে বিশেষ দাগ রয়েছে। এমনটা হওয়ার কথা নয়। আমরা কমিশনকে বিষয়টি দেখতে বলেছি।” মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর তারকা প্রার্থীকে জেতাতেই এই পরিকল্পনা করেছেন বলে অভিযোগ করেছেন কংগ্রেস প্রার্থী মানসবাবু। তৃণমূল নেতৃত্ব অবশ্য অভিযোগ উড়িয়ে দিয়েছেন। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায় বলেন, “মিথ্যা অভিযোগ। সিপিএম-কংগ্রেস মিলে ভোটের আগে নাটক করছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন