দলে তারকা নেতাদের গুরুত্ব বাড়াচ্ছে বিজেপি

লোকসভা ভোটের আগে এবং পরে যে বিশিষ্টরা দলের ছাতার তলায় এসেছেন, দলীয় সংগঠনে তাঁদের গুরুত্ব বাড়াতে উদ্যোগী হয়েছেন বিজেপির রাজ্য নেতৃত্ব। দলে আসা এই ‘মানব-সম্পদ’কে যথার্থ দলীয় সম্পদে রূপান্তরিত করার কাজ শুরু করে দিয়েছেন তাঁরা। এই সব বিশিষ্টদের যোগ্যতা, দক্ষতাকে যথাযথ কাজে লাগাতে আপাতত তাঁদের বিজেপির রাজ্য কমিটির বিশেষ আমন্ত্রিত সদস্য করা হচ্ছে।

Advertisement

সুকান্ত সরকার

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৪ ০২:৫২
Share:

লোকসভা ভোটের আগে এবং পরে যে বিশিষ্টরা দলের ছাতার তলায় এসেছেন, দলীয় সংগঠনে তাঁদের গুরুত্ব বাড়াতে উদ্যোগী হয়েছেন বিজেপির রাজ্য নেতৃত্ব। দলে আসা এই ‘মানব-সম্পদ’কে যথার্থ দলীয় সম্পদে রূপান্তরিত করার কাজ শুরু করে দিয়েছেন তাঁরা।

Advertisement

এই সব বিশিষ্টদের যোগ্যতা, দক্ষতাকে যথাযথ কাজে লাগাতে আপাতত তাঁদের বিজেপির রাজ্য কমিটির বিশেষ আমন্ত্রিত সদস্য করা হচ্ছে। সেপ্টেম্বরের ৬ ও ৭ তারিখ শিলিগুড়িতে রাজ্য কমিটির বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হবে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে।

জাদুকর পিসি সরকার, অভিনেতা জর্জ বেকার, গায়ক বাপি লাহিড়ী, বাবুল সুপ্রিয়, প্রাক্তন পুলিশ কর্তা রমেশ কুমার হান্ডা এ বারের লোকসভা ভোটে বিজেপি-র প্রার্থী হয়েছিলেন। এঁদের মধ্যে এক মাত্র বাবুল সুপ্রিয় আসানসোল থেকে জয়ী হয়েছেন। বাকিরা না জিতলেও তাঁদের যোগ্যতা এবং দক্ষতা যাতে জলে না যায়, দল কী ভাবে তা কাজে লাগাতে পারে তা নিয়ে লোকসভা ভোটের পর থেকেই চিন্তা-ভাবনা হয়। বিজেপি-র রাজ্য সম্মেলন আগামী বছর। তার আগে পর্যন্ত কাজ করতে গিয়ে এই নেতারা যাতে কোনও ভাবেই অসম্মানিত না হন, সে কথা মাথায় রেখেই এঁদের রাজ্য কমিটির বিশেষ আমন্ত্রিত সদস্য করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দলীয় সূত্রে খবর। বিজেপি-র কেন্দ্রীয় কমিটিও রাজ্য নেতৃত্বের এই সিদ্ধান্তকে অনুমোদন দিয়েছে।

Advertisement

এ রাজ্যে বিজেপি প্রার্থীরা যা ভোট পেয়েছেন তা ‘মোদী-ম্যাজিকে’র জেরে বলে দলের একাংশ মনে করলেও এঁদের ব্যক্তিগত ক্যারিশ্মাকে ছোট করে দেখতে চান না দলের রাজ্য নেতৃত্ব। ভোটের আগে থাকলেও ‘মোদী ম্যাজিক’ বলে ভোটের পরে যে কিছু থাকবে না তা বিজেপি নেতৃত্ব ভাল করেই জানতেন। প্রচারের সময় এঁদের প্রতি সাধারণ মানুষের যে আকর্ষণ লক্ষ করা গিয়েছে, তা থেকেই বোঝা যায় স্ব স্ব ক্ষেত্রে এঁরা আজও যথেষ্ট উজ্জ্বল।

ভোটের পর অন্যান্য রাজনৈতিক দল থেকেও নেতা-কর্মীরা বিজেপিতে যোগ দিচ্ছেন। এঁদের মধ্যে যেমন কংগ্রেস নেতা প্রদীপ ঘোষ আছেন, তেমন-ই ফরওয়ার্ড ব্লকের যুব সংগঠনের দুই শীর্ষ নেতা অনির্বাণ চৌধুরী, এবং অজয় অগ্নিহোত্রী-সহ জেলা এবং ব্লক স্তরের নেতারাও রয়েছেন। সংগঠনকে বাড়াতে ভোটের পরে আসা এই রাজনৈতিক নেতাদের দক্ষতাকেও যথেষ্ট গুরুত্ব দেওয়া হচ্ছে বলে বিজেপি-র এক শীর্ষ নেতা জানিয়েছেন। এই সব নেতা বহু অনুগামীকে সঙ্গে নিয়ে দলে যোগ দিয়েছেন। এ বার ওই নেতাদের সঙ্গে নিয়ে বিভিন্ন জেলায় বিজেপি রাজ্য নেতৃত্ব যাবেন। এই নেতাদের বহু অনুগামী এবং বামপন্থার উপর বীতশ্রদ্ধ কর্মী-সমর্থকদের দলে টানতেই এই জেলা অভিযানগুলি করা হবে বলে বিজেপি সূত্রের খবর। একই সঙ্গে অন্য দল থেকে আসা নেতাদের দলের নিয়মিত কাজকর্মের সঙ্গে যুক্ত করার প্রক্রিয়াও চালু থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন